web stats যুক্তরাষ্ট্রের সাথে যুদ্ধ অনিবার্য : উ. কোরিয়া

সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭

যুক্তরাষ্ট্রের সাথে যুদ্ধ অনিবার্য : উ. কোরিয়া

কোরিয়া উপদ্বীপে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়ার বিরুদ্ধে ফের বিষোদ্গার করে উত্তর কোরিয়া বলেছে, এ হুমকির মুখে যুদ্ধটা এখন অনিবার্য হয়ে উঠছে। গত বুধবার এক বিবৃতিতে উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র এ মন্তব্য করেন।

তাঁর নাম প্রকাশ করা হয়নি?
কোরিয়া উপদ্বীপে যুদ্ধের পরিবেশ সৃষ্টিতে মার্কিন কর্মকর্তাদের ‘উসকানিমূলক মন্তব্যকেও’ মুখপাত্র দায়ী করেছেন।

উত্তর কোরিয়ার দেওয়া হুমকির মধ্যেই ওই অঞ্চলে গত সোমবার থেকে ‘ভিজিল্যান্ট এইস’ নামের বার্ষিক মহড়া শুরু করেছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। চলবে শুক্রবার পর্যন্ত। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এ সামরিক মহড়ার মধ্য দিয়ে যুদ্ধের প্ররোচনা দেওয়ার অভিযোগ করে উত্তর কোরিয়ার মুখপাত্র বলেন, ‘এখন বাকি প্রশ্ন হচ্ছে, যুদ্ধ কখন শুরু হবে? আমরা যুদ্ধ চাই না; কিন্তু গাঢাকা দেওয়ার চেষ্টাও করব না। ’

বুধবারের বিবৃতিতে মুখপাত্র এ কথা বলেন বলে জানিয়েছে উত্তর কোরিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম কেসিএনএ।

আন্তর্জাতিক চাপ ও জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে সাম্প্রতিক মাসগুলোতে পিয়ংইয়ংয়ের ধারাবাহিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার কারণে কোরিয়া উপদ্বীপ অঞ্চলে উত্তেজনা বেড়েছে। গত সপ্তাহে উত্তর কোরিয়া তাদের ‘সবচেয়ে দূরপাল্লার’ ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা জানায়, যেটি যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের যেকোনো জায়গায় আঘাত হানতে সক্ষম বলে ধারণা পর্যবেক্ষকদের। যার প্রতিক্রিয়ায় হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচ আর ম্যাকমাস্টার চলতি সপ্তাহের শুরুর দিকে উত্তর কোরিয়ার সঙ্গে যুদ্ধের সম্ভাবনা ‘দিন দিন বেড়েই চলছে’ বলে মন্তব্য করেছেন। সূত্র : বিডিনিউজ।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com