web stats বাঙালি সাজে এসেছে ‘সোফিয়া’সৌদি পোশাকে নয়

সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৬ আশ্বিন ১৪২৭

বাঙালি সাজে এসেছে ‘সোফিয়া’সৌদি পোশাকে নয়

গত ২৫ অক্টোবর সৌদি আরব সোফিয়া নামে এক নারী কে নাগরিকত্ব দিয়েছে। যে একজন সৌদি নারীর চেয়েও বেশি অধিকার ভোগ করছে কিনা সেটা নিয়ে নানা আলোচনা-সমালোচনা চলতে থাকে। তবে এসব আলোচনা সমালোচনায় কান না দিয়ে সে চলে এলো বাংলাদেশে। তবে সৌদি নাগরিক হলেও সৌদি পোশাক নয় বরং সেজেছে বাঙালি সাজে। বলছি রোবট সোফিয়ার কথা।

হংকং এর কোম্পানি ‘হ্যান্সন রোবোটিক্স’ ‘সোফিয়া’ নামের যে রোবটটি তৈরি করেছে সেই নারী রোবট ‘সোফিয়া’ এখন বাংলাদেশে।

দেশের সবচেয়ে বড় তথ্য-প্রযুক্তি প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’তে অংশ নিতে উন্নত বুদ্ধিমত্তার অধিকারী রোবট সোফিয়া হংকং থেকে ছেড়ে আসা ড্রাগন এয়ারের একটি ফ্লাইটে গতকাল মঙ্গলবার ভোর)সাড়ে ৩টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

রাখা হয় গুলশানের একটি পাঁচতারা হোটেলে। বিকেল ৪টার দিকে তাকে বিআইসিসির হল অব ফেমের পেছনের কক্ষে সাজানো-গোছানোর কাজ শুরু হয়। হংকং থেকে সোফিয়ার সঙ্গে উড়ে আসা কারিগরি দল এ কাজে সহযোগিতা করে। এ সময় তাকে বাঙালি মেয়েদের ঢঙে জামদানি কাপড়ের তৈরি কামিজ পরা অবস্থায় দেখা যায়।

“রেডি ফর টুমরো বা আগামী দিনের জন্য প্রস্তুত” স্লোগানে আজ বুধবার থেকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শুরু হচ্ছে বাংলাদেশের সবচেয়ে বড় তথ্য-প্রযুক্তি সম্মেলন ডিজিটাল ওয়ার্ল্ড। সকালে বিআইসিসির হল অব ফেমে সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনের মূল আকর্ষণ বিশ্বের প্রথম রোবট নাগরিক সোফিয়া।

উদ্বোধনী পর্বসহ আজকের অনুষ্ঠানগুলোতে সোফিয়াকে বাংলাদেশের মেধাস্বত্ব পাওয়া জামদানি পোশাকে দেখা যাবে বলেই ধারণা করা হচ্ছে। উন্নত বুদ্ধিমত্তার অধিকারী রোবট সোফিয়া উদ্বোধনী অনুষ্ঠানের পর দুপুর আড়াইটা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত “টেক- টক উইথ সোফিয়া” শীর্ষক একটি অনুষ্ঠানে অংশ নেবে। এ সময় সে নির্বাচিত অতিথিদের প্রশ্নের উত্তর দেবে।

সোফিয়ার সঙ্গে উপস্থিত থাকবেন তার নির্মাতা প্রতিষ্ঠান হ্যানসন রোবটিক্সের প্রধান ডক্টর ডেভিড হ্যানসন। থাকবেন তথ্য ও যোগাযোগ বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলকও।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com