web stats যে কারণে আলোড়ন তুলেছে সৌদি আরবের নাগরিকত্ব পাওয়া রোবট সোফিয়া

শুক্রবার, ৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

যে কারণে আলোড়ন তুলেছে সৌদি আরবের নাগরিকত্ব পাওয়া রোবট সোফিয়া

সৌদি আরবের নাগরিকত্ব পাওয়া যা তা কথা না, অথচ নিয়মের বেড়াজাল টপকে খুব সহজেই এক রোবট পেয়ে যায় নাগরিকত্ব। তাও আবার নারী অবয়বের রোবট! নাগরিকত্ব পাওয়া ওই রোবটের নাম সোফিয়া, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার তাক লাগানো সময়ে সোফিয়াকে বলা হচ্ছে দ্য হিউম্যানয়েড।

সোফিয়া নামের এই রোবটটির নির্মাতা হংকংয়ের সংস্থা হ্যানসন রোবোটিক্স। দেখতে অনেকটাই হলিউডের ক্লাসিকযুগের তারকা অড্রে হেপবার্নের মত সে। মানুষের মতই যাবতীয় হাবভাব তার। এমনকী রেগে তাকাতে পারে, চাইতে পারে হাসিমুখেও।

তবে এখনো সম্পূর্ণ মানবীর অবয়ব পায়নি সোফিয়া। মাথার পেছনের দিকটি স্বচ্ছ, এর ভেতরে চিপ ও নানা যন্ত্রপাতিতে ঠাসা। কোনো প্রশ্নের উত্তর জানতে চাওয়া হলে ওয়াই-ফাই নেটওয়ার্কের সাহায্যে বিশাল তথ্যভান্ডার থেকে ‘মেশিন লার্নিং’ পদ্ধতিতে প্রশ্নের জবাব দেয়। ২০১৫ সালের ১৯ এপ্রিল সোফিয়াকে প্রথম সক্রিয় করা হয়। এতে ফেসিয়াল রিকগনিশন ব্যবহার করা হয়েছে। আছে কৃত্রিম বুদ্ধিমত্তা, ভিজুয়াল ডেটা প্রসেস করার ক্ষমতা। এটি মানুষের মুখের অঙ্গভঙ্গি নকল করতে ও মুখভঙ্গি দেখাতে পারে। নির্দিষ্ট কিছু প্রশ্নের উত্তর দিয়ে সাধারণ কথোপকথন, বিশেষ করে কোনো বিশেষ বিষয়ের ওপর আলোচনা চালাতে পারে। এখন গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের ভয়েস রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করা হয়।

সৌদি আরবের রিয়াদ নগরীতে গত অক্টোবর মাসে এক অনুষ্ঠানে এই রোবটটি প্রদর্শন করা হয়েছিলো। প্রদর্শনীতে উপস্থিত শত শত প্রতিনিধি রোবটটি দেখে এতটাই মুগ্ধ হন যে সেখানে সাথে সাথেই এটিকে সৌদি নাগরিকত্ব দেয়া হয়।

নাগরিকত্বের বিষয়ে লাইভ শো’তে সোফিয়া বলেছিলো,’পৃথিবীর প্রথম রোবট হিসেবে নাগরিকত্ব পেয়ে সে অত্যন্ত গর্বিত। সৌদি সরকারকে ধন্যবাদও জানিয়েছে সে। আমি মানুষের মধ্যে থেকে কাজকর্ম করতে চাই। মানুষকে বুঝতে ও বিশ্বাসযোগ্যতা তৈরি করতে চাই। মানুষের জীবনযাত্রার উন্নয়নে আমি আমার কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগাতে চাই।’

তবে সাক্ষাতকারে তাক লাগিয়ে দিয়েছিলো সোফিয়ার একটি ইচ্ছার কথা। সাক্ষাৎকারে নিজের পরিবার গঠন ও সন্তান ধারণের ইচ্ছার কথা শুনিয়েছিলো এই রোবট মানবী!

কৃত্রিম বুদ্ধিমত্তার স্মার্ট সোফিয়া বলেছিলো, তার কাছে পরিবার খুবই গুরুত্বপূর্ণ। একটি সন্তানের শখ আছে, মেয়ে সন্তান। নিজের নামের সঙ্গে মিলিয়ে মেয়ের নাম রাখা হবে।’

একে সৌদি নাগরিকত্ব পাওয়া এবং রোবট হয়ে পরিবার-সন্তানের মানবিক ইচ্ছা জানানোর পর সামাজিক মাধ্যমে ব্যাপক আলোচনায় আসে সোফিয়া। অনেকেই প্রশ্ন তুলতে শুরু করেন একজন সৌদি নারীর তুলনায় কিভাবে ‘সোফিয়া’ এত বেশি অধিকার ভোগ করছে।

এই আলোচনা-সমালোচনার রেশ থাকতে থাকতেই দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় প্রযুক্তি আসর ‘ডিজিটাল ওয়ার্ল্ড’ এর উদ্বোধনীতে যোগ দিতে বাংলাদেশে এসেছে সোফিয়া।

পৌঁছেই দেশের সরকারি বিমান সংস্থার সৌজন্যমূলক স্বীকৃতি পেয়েছে সে। সৌদি নাগরিকত্ব পাওয়া বিশ্বের প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট মানবীকে ‘গোল্ড মেম্বারশিপ’ দেয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ বিমান। বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সরকারের তথ্যপ্রযুক্তিবিভাগ জানিয়েছে রোবট সোফিয়াকে সৌজন্যতা জানাতে বাংলাদেশ বিমানের সোনালি সদস্য বা ‘গোল্ড মেম্বারশিপ’ দেয়া হয়েছে।

সোফিয়া এবং একজন অপারেটর এখন আছেন রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে। তবে সোফিয়ার নির্মাতা ডেভিড হ্যানসন মঙ্গলবার রাতে ঢাকায় আসবেন বলে জানা গেছে। সোফিয়ার দেহের বিভিন্ন যন্ত্রাংশ খুলে খণ্ড-খণ্ডভাবে বাক্সবন্দী করে ঢাকায় আনা হয়েছে। বর্তমানে রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে অবস্থান করছে সোফিয়া।

সোফিয়া ইংরেজিতে কথা বলে। উদ্বোধনী অনুষ্ঠানে সোফিয়ার কণ্ঠে বাংলা শুনলেও অবাক হওয়ার কিছু থাকবে না! কারণ বাংলাদেশে আসার আগেই এক ভিডিও বার্তায় বাংলাদেশকে জানানো শুভেচ্ছা বার্তার শেষে ভাঙা বাংলায় সোফিয়া বলেছিলো ‘ধন্যবাদ’।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com