web stats ২০১৮ সালের বিশ্বকাপে আবার সেই জার্মানির মুখেই পড়বে ব্রাজিল?

সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭

২০১৮ সালের বিশ্বকাপে আবার সেই জার্মানির মুখেই পড়বে ব্রাজিল?

ইতোমধ্যে ২০১৮ বিশ্বকাপের আনুষ্ঠানিক ড্র প্রকাশিত হয়েছে। যেখানে গ্রুপ ‘ই’তে থাকা পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল প্রতিপক্ষ হিসেবে পেয়েছে সুইজারল্যান্ড, কোস্টারিকা এবং সার্বিয়া। গ্রুপ পর্বের পাঠ চুকিয়ে নকআউট পর্বে ব্রাজিলকে ‘এফ’ গ্রুপের সেরা দুই দলের যে কারো মুখোমুখি হতে হবে।

নকআউট পর্বে প্রতিপক্ষ হিসেবে ব্রাজিল পাবে জার্মানি, মেক্সিকো, সুইডেন, দক্ষিণ কোরিয়ার যে কোনো দলকে। তবে শক্তিমত্তা বিচার করলে ব্রাজিলের প্রতিপক্ষ হওয়ার খুব বেশি সম্ভাবনা জার্মানির। ২০১৪ বিশ্বকাপে জার্মানির কাছে সাত গোল খেয়ে বিদায় নেয় ব্রাজিল। ২০১৮ বিশ্বকাপে আবারও কি জার্মানির সামনেই পড়বে ব্রাজিল?

অপরদিকে ব্রাজিলের চিরপ্রতিদ্বন্ধী আর্জেন্টিনা গ্রুপ ‘ডি’ থেকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে আইসল্যান্ড, ক্রোয়েশিয়া এবং নাইজেরিয়া। ব্রাজিল থেকে আর্জেন্টিনার গ্রুপটা তুলনামূলক কঠিন। গ্রুপ পর্বের বাধা উতরে গেলে নকআউট পর্বে দেখা হবে ‘সি’ গ্রুপের ফ্রান্স, অস্ট্রেলিয়া, পেরু, ডেনমার্কের যে কোনো দলের সঙ্গে। সেক্ষেত্রে ‘ডি’ গ্রুপ থেকে আর্জেন্টিনা সেরা হলে খেলবে ‘সি’ গ্রুপের দ্বিতীয় দলের বিপক্ষে। আর দ্বিতীয় হলে আর্জেন্টিনার প্রতিপক্ষ ‘সি’ গ্রুপের নাম্বারওয়ান দল। যেখানে ফ্রান্সের সামনে পড়ার বেশি সম্ভাবনা মেসিদের।

প্রসঙ্গত, ১৪ জুন থেকে ১৫ জুলাই রাশিয়ায় বসছে ফিফা বিশ্বকাপের ২১তম আসর। ২০০৬ ফিফা বিশ্বকাপের পর প্রথমবারের মতো ইউরোপের মাটিতে অনুষ্ঠিত হবে ফুটবলের এই মহাযজ্ঞ। রাশিয়ার ১১ শহরের ১২টি স্টেডিয়ামে গড়াবে মেসি-নেইমার-রোনালদোদের ফুটবলযুদ্ধ। ১৫ জুলাই মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে শিরোপা ফয়সালার মধ্য দিয়ে শেষ হবে বিশ্বকাপ উত্তেজনা।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com