web stats মধ্য সাগরে বাণিজ্যিক জাহাজে আগুন! উদ্ধারে এগিয়ে যায় বাংলাদেশ নৌবাহিনী

মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮

মধ্য সাগরে বাণিজ্যিক জাহাজে আগুন! উদ্ধারে এগিয়ে যায় বাংলাদেশ নৌবাহিনী

গভীর সমুদ্রে হঠাৎ-ই আগুন লাগে একটি বাণিজ্যিক জাহাজে। আর সেটিকে উদ্ধারে এগিয়ে আসে বাংলাদেশ নৌবাহিনীর অন্য দুটি জাহাজ।প্রায় একঘন্টার চেষ্টায় নেভানো সম্ভব হয় আগুন। আর এতে ভয়াবহ দুর্ঘটনার হাত থেকে রক্ষা পায় জাহাজটি। এভাবেই বঙ্গোপসাগরে বাংলাদেশের জলসীমায় হয়ে গেলো আন্তর্জাতিক সমুদ্র মহড়ার গুরুত্বপূর্ণ পর্ব।

বঙ্গোপসাগরে বাংলাদেশের জলসীমায় সার্চ ও রেসকেউ নামে সমুদ্র মহড়ায় অংশ নেয় ভারত মহাসাগরীয় অঞ্চলের ২৩ টি দেশের ৪১ টি যুদ্ধজাহাজ, ৩টি মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট ও ৪ টি হেলিকপ্টার। তিন পর্বে বিভক্ত এই মহড়ার এই ভাগে ছিলো বাংলাদেশের বাণিজ্যিক জাহাজে লাগা আগুন নেভানোর যৌথ মহড়া।

গভীর সমুদ্রে বিএনএস কল্যাণ নামের এই জাহাজে আচমকাই ধরে যায় ভয়াবহ আগুন। খবর পেয়ে এটিকে উদ্ধারে এগিয়ে যায় নৌবাহিনীর যুদ্ধজাহাজ বিজয় ও ধলেশ্বরী। ওয়াটার মনিটরিং গান দিয়ে পানি ছিটিয়ে আগুন নেভাতে ভূমিকা রাখে এই দুটি জাহাজ। আকাশ থেকে সেটিকে মনিটর করে একটি হেলিক্প্টার।

আর পুরো উদ্ধার অভিযানের তত্ত্বাবধানে ছিলো ভারতীয় যুদ্ধজাহাজ আইএনএস রনবীর। সংশ্লিষ্টরা জানিয়েছেন এমন মহড়া থেকে যে দক্ষতা অর্জিত হয়েছে সেটিকে কাজে লাগাবেন তারা।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com