web stats সরকারি গাড়ির বদলে নিজে সাইকেল চালিয়ে অফিসে মন্ত্রী!

সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭

সরকারি গাড়ির বদলে নিজে সাইকেল চালিয়ে অফিসে মন্ত্রী!

সপ্তাহে একদিন সরকারি গাড়ির বদলে সাইকেল চালিয়ে নিজ দপ্তরে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন ভারতের মণিপুর রাজ্যের মন্ত্রী করম শ্যাম। কথা রেখেছেন তিনি। গত শুক্রবার সাইকেল চেপে নিজের সরকারি বাসভবন থেকে সচিবালয়ে যান তিনি।

প্রাদেশিক রাজধানী ইম্ফলে গত ২৬ নভেম্বর সাইকেল রেসের উদ্বোধন করেন করম। সেখানে দূষণ নিয়ে অনেকেই উদ্বেগ প্রকাশ করেছিলেন। দূষণের জন্য গাড়ির আধিক্যকে দায়ী করা হয়। বিজেপি শাসিত রাজ্যটির খাদ্য ও গণ সরবরাহ দপ্তরের মন্ত্রী করম শ্যাম অনুষ্ঠান মঞ্চ থেকেই ঘোষণা করেন যে, সপ্তাহে একদিন তিনি ইম্ফলে গাড়ি চালাবেন না। সাইকেলে চেপেই দপ্তরের কাজ সামলাবেন। প্রতিজ্ঞা অনুযায়ী শুক্রবার নিজের সরকারি আবাসন থেকে সচিবালয়ে সাইকেলে চেপেই পৌঁছান তিনি। সেখান থেকে মুখ্যমন্ত্রীর বাসভবনেও যান সাইকেল চালিয়েই।

পরে সাংবাদিকদের করম বলেন, দূষণ প্রতিরোধে সপ্তাহে তিনি একদিন সাইকেল ব্যবহার করবেন। অন্যদেরও তিনি পরিবেশ দূষণ রুখতে সাইকেল ব্যবহারের আহ্বান জানান।

তবে তাঁর এই সাইকেল আরোহণকে খুব একটা ভালো চোখে দেখেনি রাজনৈতিক প্রতিপক্ষরা। গতকাল শনিবার এ ঘটনাকে ‘নাটক’ বলে কটাক্ষ করেছে বিরোধী দল কংগ্রেস।

প্রদেশ কংগ্রেস সভাপতি তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী গইখাংগামের মতে, ‘পুরো ব্যাপারটাই নাটক’। শনিবার ইম্ফলে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি বলেন, ‘মন্ত্রী সাইকেলে চেপে গিয়ে মিডিয়ায় ছবি ওঠাচ্ছেন। ভালো কথা। কিন্তু তাঁর গাড়িবহরও তো পিছু পিছু যাচ্ছে। তেল পুড়ছে। অযথা সাধারণ মানুষকে পড়তে হচ্ছে যানজটের কবলে।’

অবশ্য এসব সমালোচনাকে পাত্তা দিচ্ছেন না করম শ্যাম। তাঁর সাফ কথা, ‘পরিবেশের স্বার্থে একদিন উৎসর্গ করেছি। সাইকেলে চেপে দূষণের বিরুদ্ধে প্রচার চলবে। খোদ মুখ্যমন্ত্রী এন বীরেন্দ্র সিং আমাকে সমর্থন করেছেন। অন্যদের সমালোচনার কোনো অর্থ আমার কাছে নেই।’ পাল্টা আক্রমণ করে তিনি বলেন, ‘সৎ উদ্দেশ্য নিয়ে বিরোধীরা নাটক করছেন।’

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com