web stats জান্নাতবাসীরা আল্লাহর যে সকল নেয়ামত ভোগ করবেন

বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭

জান্নাতবাসীরা আল্লাহর যে সকল নেয়ামত ভোগ করবেন

সহীহ আল বুখারীর ১৭৪৭ পরিচ্ছেদে জান্নাতের নেয়ামাত সম্পর্কে পবিত্র আল কোরআনের একটি আয়াতের বরাত দিয়ে বলা হয়েছে- “ওয়া ঝাওয়াযনা হুম বি হুরুনঈন”- জান্নাতীদের আমি হুরে’ঈনের সাথে বিয়ে করিয়ে দিব। হুরে’ঈনের বৈশিষ্টঃ তাদের দর্শনে দৃষ্টি স্থির থাকেনা এবং তাদের চোখের মনি অতিব কালো ও চোখের সাদা অংশ অতীব শূভ্র।

হাদিসঃ হযরত আনাস ইবনে মালিক (রা) থেকে বর্ণিত; রাসুল (সা) বলেছেন- আল্লাহর কোন বান্দাহ এমতাবস্থায় মারা যায় যে, আল্লাহর কাছে তার ছওয়াব রয়েছে তাকে দুনিয়াতে এর সব কিছু দিলেও দুনিয়ায় ফিরে আসতে আগ্রহী হবে না। একমাত্র শহীদ (ইসলাম প্রতিষ্ঠায় সংগ্রামরত অবস্থায় মৃত ব্যক্তি) ব্যতীত। সে শাহাদাতের ফযীলত দেখার কারণে আবার দুনিয়ায় ফিরে এসে আল্লাহর পথে শহীদ হওয়ার প্রতি আগ্রহী হবে।

রাবী হুমাইদ (র) বলেন, আমি আনাস ইবন মালিক (রা) কে রাসুল (সা) হতে এ কথাও বর্ণণা করতে শুনেছি যে, আল্লাহর রাস্তায় একটি সকাল বা একটি বিকাল অতিবাহিত করা দুনিয়া ও এর সব কিছু থেকে উত্তম। তোমাদের কারও ধনুকের কিংবা চাবুক রাখার মত জান্নাতের জায়গাটুকু দুনিয়া ও এর সব কিছুর থেকে উত্তম। জান্নাতী কোন মহিলা যদি দুনিয়াবাসীদের প্রতি উকিঁ দেয় তাহলে আসমান ও যমীনের মধ্যবর্তী সবকিছু আলোকিত এবং সুরভীত হয়ে যাবে। আর তার মাথার ওড়না দুনিয়া ও তার সবকিছু থেকে উত্তম। [সহীহ আল বুখারী; হাদিস নং ২৬০৩; পরিচ্ছেদ ১৭৪৭]

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com