web stats আপনি কি শুকিয়ে যাচ্ছেন! তাহলে এখনই সাবধান হোন

শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬

আপনি কি শুকিয়ে যাচ্ছেন! তাহলে এখনই সাবধান হোন

স্লিম হতে কে না চায়! এমন মানুষের সংখ্যা হয়তো খুবই সামন্য যারা স্লিম হতে চান না। স্লিম অ্যান্ড ট্রিম চেহারার স্বপ্ন অনেকেই দেখেন। সেই চেহারা পাওয়ার জন্য ডায়েট বা শরীরচর্চা থেকে শুরু করে অনেক কিছুই করেন।

কিন্তু এসবের কিছুই না করেও দিনের পর দিন ওজন কমে যাচ্ছে অনেকের। পর্যাপ্ত পরিমাণ খাবার খাওয়ার পরও ওজন বাড়ছে না। ওজন কমার পাশাপাশি শুকিয়েও যাচ্ছেন। যদি এমন হয়ে থাকে তাহলে বিষয়টিকে অবহেলা না করে সিরিয়াস হতে হবে। কারণ এই লক্ষণটি বলছে আপনার শরীরে সম্ভবত বাসা বাঁদতে শুরু করেছে বড় কোনও রোগ।

এক নজরে জেনে নিন কি হতে পারে সেই রোগগুলো-

পেটের সমস্যা হলেও অনেক সময় ওজন কমে যায়। ধরুন আপনি যে খাবার খাচ্ছে সেটা ঠিকভাবে হজম হচ্ছে না। খালি পায়খানা হয়ে যাচ্ছে। তার সঙ্গে পেটে ব্যথা। এই বিষয়টিকে অবহেলা করবেন না। আপনার প্যানক্রিয়াসেও কিন্তু সমস্যা দেখা যেতে পারে। যার জন্য ওজন কমে যায়।

থাইরয়েড হলে অনেক সময় শুকিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। শরীরকে বাইরে থেকে দেখে এই লক্ষণ বোঝা একেবারেই অসম্ভব। তাও কয়েকটা লক্ষণ দেখে বুঝে নিতে হয়। যেমন, এই রোগ হলে খিদে অনেক কমে যায়, খালি ঘুম পায়, ক্লান্ত লাগে, ঘুম ঠিক হয় না। রোগা হওয়ার পাশাপাশি যদি শরীরে এই লক্ষণগুলি দেখেন। তাহলে অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিন।

ডায়াবেটিস হলেও কিন্তু অনেকেরই ওজন কমে যায়। এছাড়া ডায়াবেটিসের প্রধান লক্ষণ হল বার বার বাথরুমে যাওয়া। আর পানি খাওয়ার পরও গলা শুকিয়ে থাকা। আসলে ডায়াবেটিস হলে শরীর গ্লুকোজ় ধরে রাখতে পারে না। যার ফলে বার বার পস্রাবের চাপ তৈরি হয়। আর এ সময় শরীর মাসেল থেকে চাহিদা মতো এনার্জি শোষণ করে নেয়। এর ফলে ওজন কমে যাওয়ার মতো সমস্যা দেখা যায়।

ক্যানসার বা আলসারে অক্রান্ত হওয়ার ফলেও কিন্তু ওজন কমে যাওয়ার মতো সমস্যা দেখা যায়। যেমন ক্যানসার হওয়ার ফলে যে খাবার খাওয়া হয় তার থেকে সঠিক পুষ্টি শরীর গ্রহণ করতে পারে না। আর শরীরে যদি চাহিদামতো পুষ্টি না যায় তাহলেই ওজন কমে যাওয়ার প্রবনতা দেখা দেয়।

রিমেটয়েড আর্থারাইটিসের ফলে পেটে নানা রকম সমস্যা দেখা যায়। যা খাবার হজম হতে দেয় না। যার ফলে অনেকের ওজন কমে যায়।

অবসাদের ফলেও ওজন কমে যেতে পারে। আবার অনেক সময় অবসাদের কারণে অনেকের ওজন বেড়েও যায়। আসল বিষয় হল মনে যদি আনন্দ না থাকলে কোনও কাজ করতে, ভালো খাবার খেতে ইচ্ছে করে না। এটি আপনার ওজন কমিয়ে দিতে যথেষ্ট।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com