web stats করোনা আতঙ্ক বাড়ছে বিশ্বজুড়ে ! কেড়ে নিল ৩৩৮৭ প্রাণ

মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭

করোনা আতঙ্ক বাড়ছে বিশ্বজুড়ে ! কেড়ে নিল ৩৩৮৭ প্রাণ

বিশ্বজুড়ে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ৩ হাজার ৩৮৬ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া শেষ খবর পাওয়া পর্যন্ত প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন অন্তত ৯৮ হাজার মানুষ। এর মধ্যে চীনে করোনাভাইরাসে মৃত বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৪২ জনে। এ ছাড়া দেশটিতে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৫৫২ জনে পৌঁছেছে।  নেদারল্যান্ডসভিত্তিক সংবাদমাধ্যম বিএনও নিউজ এ খবর জানিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, ৮০টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এর মধ্যে যুক্তরাষ্ট্রে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ জনে। এ ছাড়া এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ২১০ বলে জানা গেছে। যাদের মধ্যে ৮ জনের অবস্থা গুরুতর। জরুরি অবস্থা জারি করা হয়েছে ওয়াশিংটন, ফ্লোরিডা ও ক্যালিফোর্নিয়ায়। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান-নাসা তার কর্মীদের বাসায় থেকেই রিমোট ওয়ার্ক টেকনোলজিসের মাধ্যমে কাজের নির্দেশ দিয়েছে। এ ছাড়া ক্যালিফোর্নিয়া উপকূলে হাজারো যাত্রীসহ দ্য গ্র্যান্ড প্রিন্স প্রমোদতরীকে আটকে রাখা হয়েছে। এদিকে, ঝুঁকি মোকাবিলায় ৮ দশমিক ৩ বিলিয়ন মার্কিন ডলারের জরুরি করোনাভাইরাস বিলে অনুমোদন দিয়েছে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ।

অন্যদিকে, করোনাভাইরাস শনাক্ত করার যন্ত্রের ঘাটতির জন্য সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে দায়ী করেছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার হোয়াইট হাউসে করোনাভাইরাস টাস্কফোর্সের বৈঠকে এমন অভিযোগ করেন তিনি। ইউরোপের দেশ ইতালিতে করোনা পরিস্থিতি আশঙ্কাজনক অবস্থায় রয়েছে। দেশটিতে এ ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ১৪৮ জনের এবং আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৮৫৮ জনে। এর মধ্যে ৩৫১ জনের অবস্থা গুরুতর। পরিস্থিতি মোকাবিলায় ১৫ মার্চ পর্যন্ত বন্ধ করে দেওয়া হয়েছে দেশটির সব স্কুল। এ ছাড়া আগামী এক মাস জনপ্রিয় ফুটবল লিগ সিরি-আসহ সব ধরনের ফুটবল ম্যাচ দর্শক ছাড়াই অনুষ্ঠিত হবে বলে দেশটির সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়।

ইরানে সরকারি হিসাব অনুযায়ী, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১০৮ জনে এবং আক্রান্ত হয়েছেন সাড়ে তিন হাজারেরও বেশি মানুষ। ইরানের ৩১টি প্রদেশেই করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। আক্রান্তদের তালিকায় রয়েছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট, স্বাস্থ্য বিষয়ক উপমন্ত্রী ছাড়াও ২৩ জন পার্লামেন্ট সদস্য। এ ছাড়া ইরাকেও দুজনের মৃত্যু হয়েছে।

দক্ষিণ কোরিয়ায় করোনা ভাইরাসে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৪২ জনের। এ ছাড়া আক্রান্তের সংখ্যায় চীনের পরের অবস্থানেই রয়েছে দক্ষিণ কোরিয়া। দেশটিতে শেষ খবর পাওয়া পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৮৪ জনে। জাপানে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়েছে। দেশটির ওসাকা ইউনিভার্সিটি ও বায়োফার্মাসিউটিক্যালস ফার্ম এনজেস যৌথভাবে ‘ডিএনএ ভ্যাকসিন’ তৈরিতে কাজ শুরু করেছে। তারা বলছে, সবসময় হাত পরিষ্কার রাখতে হবে। দ্বিতীয়ত, হাঁচি বা কাশি টিস্যুপেপারে দিতে হবে। তৃতীয়ত, ব্যবহৃত টিস্যুটি দ্রুত ডাস্টবিনে ফেলতে হবে। এদিকে গত বুধবার দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তানে পাঁচজন ও ভারতে ২৮ জন কোরোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com