web stats সবুজ আপেল খাবেন যে কারণে

রবিবার, ৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭

সবুজ আপেল খাবেন যে কারণে

আপেল আমাদের দেশে বেশ জনপ্রিয়। প্রতিদিনের নাস্তা থেকে রোগীর পথ্য- সব জায়গাতেই থাকে এ ফলটি।

চিকিৎসকরা বলেন, প্রতিদিন একটি করে আপেল খেলে আপনাকে চিকিৎসকের কাছে যেতে হবে না খুব একটা। আপেল সাধারণত দুই প্রকারের হয়। লাল ও সবুজ। সবুজ আপেলের রয়েছে বেশকিছু গুণ।চলুন জেনে নেই-

সবুজ আপেলের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপদান হলো ফাইবার, যা সবুজ আপেলে আছে প্রচুর পরিমাণে। সবুজ আপেলের এই ফাইবার উপাদান আমাদের পেটের যে কোনো সমস্যা রোধ করতে সাহায্য ও পরিপাক প্রক্রিয়া সঠিকভাবে হতে সহায়তা করে। ফলটি ফাইবার উপদান আমাদের দেহকে কোলন ক্যান্সার রোগ হওয়া থেকে রক্ষা করে।

আপেলে কোনো ক্ষতিকর কোলেস্টেরল নেই। যতটুকু আছে তাও মাত্রায় খুব কম। যেহেতু সবুজ আপেলে প্রচুর পরিমাণে ফাইবার উপাদান আছে, তা দেহের কোলেস্টেরল মাত্রার ভারসাম্য বজায় রাখে। সবুজ আপেলে আছে এনজাইম উপাদান যা খুব দ্রুত খাদ্য হজম করতে সাহায্য করে।

সবুজ আপেলে আছে ফ্লেভনয়েড ও পলিফেনল যা অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান। উপদান দুটি আমাদের দেহের DNA এর ক্ষতি রোধ করে এবং ক্যান্সারও রোধ করে।

সবুজ আপেল আমাদের দেহে শক্তি যোগায়। সবুজ আপেলের অন্যতম উপদান কার্বোহাইড্রেট যা আমাদের দেহের জন্য খুব উপকারি। বিশেষ করে যারা খেলাধুলা করেন, কঠোর পরিশ্রম করেন তারা প্রতিদিনের খাদ্য তালিকায় সবুজ আপেল অবশ্যই রাখুন।

লিভারের যে কোনো সমস্যা দূর করে ও পাশাপাশি খাদ্যনালী, পরিপাকনালী ও অন্যান্য নালীর সমস্যা দূর করে এ আপেল। এটি ডায়রিয়ার সমস্যা রোধ করে ও পাশাপাশি কোষ্ঠকাঠিন্য ও বাতের সমস্যা দূর করে এবং বদ হজমের সমস্যাও দূর করে।

এ ফলটির জৈব এসিড উপাদান আমাদের ক্ষুধা নিয়ন্ত্রণে রাখে। তাই যদি আপনার বার বার ক্ষুধা লেগে থাকার সমস্যা থেকে থাকে তাহলে সবুজ আপেল খেয়ে ক্ষুধা নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

সবুজ আপেল আমাদের পেটের সুস্থতায় অনেক সাহায্য করে থাকে। তা ছাড়া সবুজ আপেলের মধ্যে কোনো ক্ষতিকর কোলেস্টেরল নেই যা আমাদের দেহের জন্য খারাপ।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com