web stats প্রপোজ করার সময় কেন হাঁটু গেড়ে বসে ছেলেরা?

রবিবার, ৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭

প্রপোজ করার সময় কেন হাঁটু গেড়ে বসে ছেলেরা?

কেন হাঁটু গেড়ে বসে ছেলেরা বিয়ের প্রস্তাব দেয়, জানেন? কারণ জানলে অবাক হবেন! প্রিয়তমাকে জীবনসঙ্গী হওয়ার প্রস্তাব দেওয়ার ক্ষেত্রে নিজস্ব ভঙ্গি বা মৌলিকত্বে অনেকেই বিশ্বাসী।

তবে, পাশ্চাত্যে হাঁটু গেড়ে বসে বিয়ের প্রস্তাব দেওয়ার চল রয়েছে। কিন্তু কেন এমন রীতি চলে আসছে কেউ জানেন? কয়েকটি তথ্য থেকে বিষয়টি জানা যেতে পারে। মধ্যযুগে সৌজন্য প্রকাশের ওপর খুবই জোর দেওয়া হতো বলে শোনা যায়। বহু ধর্মীয় অনুষ্ঠানে হাঁটু গেড়ে বসার প্রথা প্রচলিত ছিল।

কখনও বশ্যতা, কখনও সম্মান প্রদর্শনে এই রীতি ছিল জনপ্রিয়। মধ্যযুগে নাইটদের অন্যতম কর্তব্য ছিল ‘শিভ্যালরি’ অর্থাৎ বীরত্ব প্রদর্শন করা। নারী ও শিশুদের সুরক্ষা প্রদান করাই ছিল নাইটদের কর্তব্য। অভিজাত নারীর সামনেও এভাবে হাঁটু গেড়ে বসে শ্রদ্ধা-ভালোবাসা প্রকাশ করতো তারা।

পাশাপাশি নাইটদের প্রভুর প্রতি ‘ওথ অফ ফিয়েলটি’ অর্থাৎ ‘বিশ্বস্ততার শপথ’ নিতে হত। হাঁটু গেড়ে বসেই শ্রদ্ধা ও সম্মান দেখাতে হতো নাইটদের। সেই ভাবনাই ক্রমে চলে আসে প্রেমিক-প্রেমিকার কাছে। হাঁটু গেড়ে বসে আজীবন ভালবাসার মানুষের কাছে বিশ্বস্ততা দেখানোর প্রতিশ্রুতিই প্রকাশ করা হয় এই ভঙ্গিমার মাধ্যমে।

কাছের মানুষটির সম্মুখে হাঁটু গেড়ে বসে আংটি দিয়ে প্রপোজ করেন, সেখানে শুধু তিনি ‘হ্যাঁ’ বলার প্রত্যাশা তো ব্যক্ত করেই, তার পাশাপাশি আপনাকে আরও জানান যে, আপনি যোগ্য সম্মানের অধিকারী। আর বিনয়-শ্রদ্ধা-ভালোবাসায় মোড়া এই রীতি আজ পৃথিবীর সর্বত্রই গৃহীত।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com