web stats
গ্যাস্ট্রিকের সমস্যা হলে কী করবেন?

শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

গ্যাস্ট্রিকের সমস্যা হলে কী করবেন?

প্রতিদিনই জ্যামিতিক হারে বাড়ছে গ্যাস্ট্রিক রোগীর সংখ্যা। ব্যস্ত জীবনযাত্রার যুগে গ্যাস্ট্রিক, পেটের অসুখ এখন ঘরোয়া রোগ হয়ে দাঁড়িয়েছে। ছোট-বড় সবাই এখন এই সমস্যার ভুগছেন।বাইরের ভাজাপোড়া, ফাস্টফুড, দাওয়াত, পার্টিতে মসলাযুক্ত অতিরিক্ত খাবার খাওয়া, খালি পেটে থাকার কারণে বেশির ভাগ সময় গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে।

যে বিষয়টি বিশেষভাবে মনে রাখা প্রয়োজন তা হলো কখনোই পেট খালি রাখা যাবে না। এছাড়া ডাক্তারের পরামর্শ ছাড়া নিজের ইচ্ছায় ওষুধ খাওয়া যাবে না।এছাড়া ওষুধ খাওয়াকে সমাধান হিসেবে মেনে নিলে হবে না। নিয়ম মেনে খাবার খাওয়া, পেট খালি না রাখা, ভাজাপোড়া খাওয়া থেকে বিরত থাকাসহ আরও বেশকিছু বিষয় অবশ্যই মেনে চলতে হবে।

গ্যাস্ট্রিক কি?
সাধারণত নাভির ওপরে পেটে ব্যথা হবে। খালি পেটে কিংবা ভোররাতের দিকে ব্যথা তীব্র হয়।গলা-বুক-পেট জ্বলে, টক ঢেঁকুর ওঠে। ঝাল-তেল-মসলাজাতীয় খাবারে ঝামেলা বেশি করে।

আসুন জেনে নেই গ্যাস্ট্রিকের সমস্যা হলে কী করবেন?

সকালে বাসি পেটে প্রচুর পানি পান করুন
গ্যাস্ট্রিক দূর করার জন্য প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে প্রচুর পরিমাণে পানি পান করুন।যাদের সমস্যা নেই তারাও খেতে পারে। বাসি পেটে পানি খেলে শরীর ভালো থাকে।

ভাজাপোড়া
ভাজাপোড়া ঘরে বা বাইরে যাই হোক না কেন। অতিরিক্ত কখনোই খাবেন না। অতিরিক্ত ভাজাপোড়া গ্যাস্ট্রিকের অন্যতম কারণ।ভাজাপোড়া খাবার যে তেলগুলো থাকে বিশেষ করে বাইরের খাবার খাবেন না।

নিয়ম মেনে খাবার খান
অনেকে সকালের খাবার দুপুরে, দুপুরের খাবার রাতে খান। এটি গ্যাস্ট্রিকের অন্যতম কারণ। তাই নিয়ম মেনে খাবার খেতে হবে।খাবারে অনিয়ম করা যাবে না। এর ফলে শুধু গ্যাস্ট্রিক না পাইলসও হতে পারে।

পেট খালি রাখা যাবে না
খালি পেটে থাকা গ্যাসের অন্যতম সমস্যা। তাই কখনোই খালি পেটে থাকবেন না। এছাড়া অতিরিক্ত খাবার খাওয়া গ্যাসের কারণ হতে পারে।

ওষুধ
চিকিৎসকের পরামর্শ ছাড়া আমরা অনেকেই ওষুধ খেয়ে থাকি।মনে রাখবেন ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঠিক নয়। গ্যাস্ট্রিকের সমস্যা ওষুধ খাওয়া সমাধান নয়। নিয়ম মানা সবচেয়ে জরুরি।

টেলিমেডিসিন বিভাগের কো-অর্ডিনেটর সহযোগী অধ্যাপক, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল।

Loading...

এই বিভাগের আরো খবর


Loading…

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com