web stats ত্বক ভালো রাখার ছয়টি গোপন পদ্ধতি

শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬

ত্বক ভালো রাখার ছয়টি গোপন পদ্ধতি

ত্বক পরিচর্যায় আমরা অনেকেই রাসায়নিক পদার্থসমৃদ্ধ নানা ওষুধ ও ক্রিম ব্যবহার করি। এগুলোর বিকল্প হিসেবে রয়েছে প্রাকৃতিক নানা উপাদান বা পদ্ধতি। এসব উপাদান ঠিকভাবে ব্যবহার করতে পারলে তা ত্বককে করবে অপূর্ব সুন্দর। বহু বছর ধরে বিশ্বের নানা দেশে প্রচলিত কয়েকটি প্রাকৃতিক রূপচর্চা উপাদান তুলে ধরা হলো এ লেখায়।

১. দুধ
আপনাকে সম্পূর্ণ দুধ দিয়ে গোসল করতে হবে এমন কোনো কথা নেই। তবে গোসলের সময় সামান্য দুধ নিয়ে তা ত্বকে প্রয়োগ করলে ত্বকের যথেষ্ট উপকার হবে। দুধের ল্যাকটিক অ্যাসিড ত্বক নরম ও মসৃণ করে। বিশেষ করে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এটা ফ্রান্সের নারীদের কাছে খুবই প্রিয়।

২. আঙ্গুরের মাস্ক তৈরি করুন
আঙ্গুর স্বাদে যেমন অতুলনীয় তেমন এর উপকারিতাও অনেক। চিলির নারীরা আঙ্গুর ফল থেকে একটি পেস্ট তৈরি করে। এরপর তা মাস্ক হিসেবে ব্যবহার করে। আপনিও সামান্য আটা ও আঙ্গুর একত্রে মিশিয়ে এ মাস্ক তৈরি করতে পারেন। ১০ মিনিট মুখে রেখে তা ধুয়ে ফেললেই হবে।

৩. ভাতের মাড়
চাল থেকে তৈরি ভাত যেমন আমাদের উদরপূর্তিতে কাজে লাগে তেমন এর মাড়ও কাজে লাগে। চীনা নারীরা তাদের মুখ ধোয়ার সময় ভাতের মাড় ব্যবহার করে। এটি ত্বকের ময়লা দূর করে মুখ ফ্রেশ করে। এ জন্য ভাত রান্নার সময় সামান্য ভাতের মাড় রেখে দিতে পারেন, যা কাজে লাগবে আপনার রূপচর্চায়।

৪. একটি আলু কাটুন
সকালে আপনার চোখের নিচের অংশ কি ফুলে যায়? এ সমস্যা উপশম করতে পারে সামান্য একটি আলু। এ জন্য একটি আলু টুকরো করে কেটে চোখের চারপাশ কয়েক মিনিট লাগাতে হবে। স্প্যানিশ নারীরা এ পদ্ধতি খুবই পছন্দ করে।

৫. ঠাণ্ডা পানি
ঠাণ্ডা পানি রূপচর্চার জন্য খুব ভালো একটি উপাদান। এ পদ্ধতি খুবই সাধারণ। ঠাণ্ডা পানি দিয়ে কিছুক্ষণ ত্বক ধুয়ে ফেললেই হয়। এতে আপনার রক্ত সঞ্চালন বাড়বে এবং ত্বক স্বাস্থ্যবান ও উজ্জ্বল হবে। এ ছাড়াও ঠাণ্ডা পানিতে গোসল করতে পারলে তাও যথেষ্ট উপকার করবে।

৬. সেক বাথ
জাপানি পানীয় ‘সেক’ পানির সঙ্গে সামান্য পরিমাণে মিশিয়ে তা দিয়ে গোসল করতে পারেন। এটি জাপানি নারীদের খুবই প্রিয়। ত্বকের নানাবিধ উপকার করতে এর জুড়ি নেই।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com