web stats ব্রংকিএকটেসিস কি?

শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬

ব্রংকিএকটেসিস কি?

ব্রঙ্কিএকট্যাসিস হল ফুসফুসের এমন একটি অসুখ যেখানে শ্বাসনালিগুলোর ভেতরের মাংসের আস্তরণ নষ্ট হয়ে যায়। ফলে শ্বাসনালিগুলো সব সময় প্রসারিত অবস্থায় থাকে। শ্বাসনালির ভেতর কতগুলো পকেটের মতো গর্ত সৃষ্টি হয়।

এ পকেটগুলোতে প্রচুর পরিমাণ কফ জমা হয় এবং জমে থাকা কফে ইনফেকশন হয়। ইনফেকশন সাধারণত ভালো হতে চায় না।

মাঝে মাঝে এ ইনফেকশন থেকে ফুসফুসে দ্রুত ইনফেকশন ছড়িয়ে নিউমোনিয়া সৃষ্টি করে। ইনফেকশনের কারণে মাঝে মাঝে শ্বাসনালির গর্তগুলো থেকে রক্তপাত হয় এবং কাশির সঙ্গে টাটকা রক্ত আসতে থাকে।

ব্রঙ্কিএকট্যাসিস সাধারণত ধূমপান বা ধোঁয়া থেকে হয় না এবং এটি সাধারণত ফুসফুসে যক্ষ্মা বা অন্য কোনো গুরুতর ইনফেকশন হওয়ার কারণে হয়ে থাকে।

বারবার শ্বাসনালির ইনফেকশনের সঙ্গে সঙ্গে কফের পরিমাণ বেড়ে যাওয়া (দৈনিক ১/২ কাপের বেশি কফ নির্গত হওয়া) এ রোগের বিশেষ বৈশিষ্ট্য। যেটা পরে কোনো এক সময় দীর্ঘমেয়াদি ইনফেকশন এবং দীর্ঘমেয়াদি কাশিতে পরিবর্তন হয়।

সাধারণত কফ দেখতে সাদা। যদি এই রং পরিবর্তিত হয়ে যেমন- হলুদ, বাদামি কিংবা সবুজ হয় তাহলে বুঝে নিতে হবে এটা ইনফেকশন। কখনও কখনও ব্রঙ্কিএকট্যাসিস আছে এমন লোকদের কফ বর্ণহীনও হতে পারে যখন তারা ভালো থাকে।

ব্রঙ্কিএকট্যাসিসের মূল চিকিৎসা :

* ফুসফুস থেকে কফ পরিষ্কার করার পদ্ধতি শেখা : কফ কমানো এবং বুক থেকে কফ পরিষ্কার করার জন্য দৈনিক ব্যবস্থা গ্রহণ।

* বারবার ইনফেকশন প্রতিরোধ করা : এটা হল বিভিন্ন সংক্রমণ রোগের টিকা নেয়ার মাধ্যমে, ব্যথামুক্তকরণ, শ্বাসের ওষুধ ব্যবহার এবং কখনও কখনও অ্যান্টিবায়োটিকের মাধ্যমে ইনফেকশন নিয়ন্ত্রণ।

* ফুসফুস পুনর্বাসন কার্যক্রম : ফুসফুসের শক্তি বাড়ানোর উদ্দেশে নিয়মিত ফুসফুসের ব্যায়াম করতে থাকা।

অধ্যাপক ডা. মো. রাশিদুল হাসান
বক্ষব্যাধি বিশেষজ্ঞ, ইনজিনিয়াস পালমোফিট
মোহাম্মদপুর, ঢাকা
মোবাইল : ০১৭০১৬৭৭৭৮৮

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com