web stats ইরানে হামলা হলে 'ইরান একা থাকবে না',যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি রাশিয়ার

মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬

ইরানে হামলা হলে ‘ইরান একা থাকবে না’,যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি রাশিয়ার

যুক্তরাষ্ট্র যদি ইরানের বিরুদ্ধে যুদ্ধ কিংবা যুদ্ধের মতো কোনো ‘পাগলামি পূর্ণ সিদ্ধান্ত’ নেয় তাহলে তেহরান কিন্তু একা থাকবে না বরং রাশিয়াসহ অনেক দেশ তাদের পাশে দাঁড়াবে।

আফগানিস্তান বিষয়ক রাশিয়ার বিশেষ দূত জামির কাবুলভ এমন মন্তব্য করেছেন।

মার্কিন টেলিভিশন চ্যানেল ব্লুমবার্গ জানিয়েছে, আফগানিস্তান বিষয়ক রুশ বিশেষ দূত কাবুলভ মস্কোয় সাংবাদিকদের বলেন, ‘যুক্তরাষ্ট্র যদি এককভাবে পাগলামিপূর্ণ ও দায়িত্বজ্ঞানহীন কোনো পদক্ষেপ নেয়, তাহলে এটা যেন তারা না ভাবে যে ইরান একা। ইরানের প্রতি বিশ্বের অনেক দেশ সহানুভূতিশীল।’

কাবুলভ আরও বলেন, তেহরান এবং ওয়াশিংটনের মধ্যে সশস্ত্র সংঘাতের আশঙ্কা রয়েছে, তবে এখনও কূটনৈতিক উপায়ে সমস্যার সমাধান করা সম্ভব। আর এই জন্য দুই পক্ষকে আগ্রহী হয়ে সেসব সমস্যা নিয়ে আলোচনা করতে হবে।

রাশিয়ান ওই কূটনৈতিক বলেন, ‘প্রকৃতপক্ষে আমরা যুদ্ধ চাই না। যখন আমরা যুদ্ধের কথা বলি তখন মাঝে মধ্যে তা স্বল্প সময়ের সংঘাতকে বোঝায়। কিন্তু দুর্ভাগ্যজনক হচ্ছে এই আশংকা এখন উড়িয়ে দেয়া যাচ্ছে না, কারণ উত্তেজনা এখন চরমে। অবশ্য এটি এড়ানো অসম্ভব নয়। রাশিয়া তার সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে।’

মধ্যপ্রাচ্যে দুইবার তেলের ট্যাঙ্কারে হামলা, মধ্যপ্রাচ্যে অতিরিক্ত মার্কিন সেনা ও সমরাস্ত্র মোতায়েন নিয়ে উত্তেজনা চলার মধ্যেই গত সপ্তাহে ইরান যুক্তরাষ্ট্রের একটি সামরিক স্পাই ড্রোন ভূপাতিত করায় তেহরান-ওয়াশিংটনের মধ্যে যুদ্ধাবস্থা তৈরি হয়েছে। রাশিয়া ইরানের দীর্ঘদিনের মিত্র।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com