web stats সোমবার পাঁচ দিনের সফরে চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী

বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬

সোমবার পাঁচ দিনের সফরে চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে সরকারী সফরে চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাঁচ দিনের সরকারি সফরের লক্ষে আগামী সোমবার ১ জুলাই দালিয়ানের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী।

সফরকালে তিনি বিশ্ব অর্থনৈতিক ফোরামের বার্ষিক সম্মেলনে যোগ দিবেন এবং চীনের শীর্ষ নেতৃবৃন্দের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। চীনের দালিয়ানে ১-৩ জুলাই এ সম্মেলন অনুষ্ঠিত হবে। খবর বাসস।

সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে ‘অ্যানুয়েল মিটিং অব দ্যা নিউ চ্যাম্পিয়নস-২০১৯’, যা ডব্লিউইএফ সামার দাভোস নামেও পরিচিত।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র জানিয়েছে, সফরকালে শেখ হাসিনা চীনের প্রধানমন্ত্রী লী কেকিয়াং-এর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক এবং প্রেসিডেন্ট ঝি জিংপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, সম্ভাব্য কর্মসূচী অনুযায়ী সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার সকালে দালিয়ান আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের গ্রীষ্মকালীন বৈঠকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানীয় সময় বিকেলে শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করবেন ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে প্রতিষ্ঠাতা ও নির্বাহী চেয়ারম্যান ক্লাউস সোয়াব। পরে ডালিয়ান আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘কোঅপারেশন ইন দ্য প্যাসিফিক রিম’ শীর্ষক প্যানেল আলোচনায় অংশ নেবেন প্রধানমন্ত্রী।

বুধবার স্থানীয় সময় সকালে চীন সরকারের বিশেষ বিমানে ডালিয়ান থেকে বেজিং যাবেন আওয়ামী লীগ সভাপতি। বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে বেজিংয়ে ডিয়াওইউতাই স্টেট গেস্ট হাউজে নেয়া হবে প্রধানমন্ত্রীকে। সফরকালে সেখানেই অবস্থান করবেন শেখ হাসিনা। বৃহস্পতিবার দুপুরে চীনের প্রধানমন্ত্রী কেছিয়াং-এর এর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন শেখ হাসিনা।

বৈঠকের পর দুই দেশের মধ্যে কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে। দুপুরে চীনা প্রধানমন্ত্রীর দেয়া ভোজে যোগ দেবেন শেখ হাসিনা। এদিন বিকেলে চীনের ব্যবসায়ী নেতাদের সঙ্গে গোলটেবিল বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

শুক্রবার বিকেলে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাতে চীনা প্রেসিডেন্টের দেয়া নৈশভোজে অংশ নেবেন তিনি। শনিবার (৬ জুলাই) প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com