web stats জেনে নিন, কিডনির পাথর দূর করার উপায়!

বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭

জেনে নিন, কিডনির পাথর দূর করার উপায়!

মানবদেহে কিডনি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। কিডনি শরীর থেকে ক্ষতিকর টক্সিক বের করে এবং শরীরে পানি, খনিজের ভারসাম্য বজায় রাখে। নানা কারণে কিডনিতে পাথর জমতে রাখে।

কিডনিতে পাথর জমলে ইউরিনের সমস্যা দেখা দেয়। সেই সঙ্গে জ্বর, ওজন কমে যাওয়া, বমি বমি ভাব, কোমরে ব্যথা-এসব লক্ষণ দেখা দিতে পারে। কিডনির পাথর সাধারণত সার্জারির মাধ্যমে অপসরন করা হয়। এছাড়া প্রাকৃতিক কিছু উপায়ে কিডনির পাথর দূর করা যায়।চলুন তা হলে জেনে নিই কিডনির পাথর দূর করার উপায় –

পানি জীবন বাঁচাতে অপরিহার্য। এটি শরীরে আর্দ্রতা বজায় রাখে। পানি কিডনির কার্যকারিতা এবং হজমশক্তি ঠিক রাখে। যাদের কিডনিতে পাথর জমে তাদের পর্যাপ্ত পরিমাণে পানি পান করা উচিত। তাহলে ইউরিনের মাধ্যমে তা কমে যেতে পারে। কিডনির সুরক্ষার জন্য এ কারণে প্রতিদিন ২ থেকে ৩ লিটার পানি পান করা উচিত।

অলিভ অয়েল আর লেবুর রসের মিশ্রণ কিডনির পাথর জমা অপসারনে দারুন কার্যকরী। যারা প্রাকৃতিকভাবে কিডনিতে পাথর জমা অপসারন করতে চান তারা নিয়মিত এই মিশ্রণটি খেতে পারেন যতদিন পাথর না সরে যায়।

ডালিমের জুস পুষ্টি সমৃদ্ধ দারুন একটি পানীয় যা শরীরের আর্দ্রতা বজায় রাখে। নিয়মিত এই জুস পান করলে প্রাকৃতিকভাবে কিডনির পাথর সরে যায়। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

আপেল সিডার ভিনেগার কিডনির পাথর জমা দূর করতে কার্যকরী ভূমিকা পালন করে। প্রতিদিন এক গ্লাস হালকা গরম পানিতে দুই চামচ আপেল সিডার দিয়ে পান করুন যতক্ষণ না পাথর কিডনি থেকে সরে যায়।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com