web stats রণদা প্রসাদ সাহা হত্যা মামলায় মাহবুবের মৃত্যুদণ্ড

শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬

রণদা প্রসাদ সাহা হত্যা মামলায় মাহবুবের মৃত্যুদণ্ড

মুক্তিযুদ্ধের সময় দানবীর রণদা প্রসাদ সাহা ও তার পুত্রসহ সাতজনকে হত্যা মামলায় টাঙ্গাইলের মাহবুবুর রহমানের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর আলদালত এ রায় ঘোষণা করেন।

বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বৃহস্পতিবার আসামির উপস্থিতিতে এ মামলার রায় ঘোষণা করে।

৭০ বছর বয়সী আসামি মাহবুবুর একাত্তরে মির্জাপুর শান্তি কমিটির সভাপতি বৈরাটিয়া পাড়ার আব্দুল ওয়াদুদের ছেলে। মাহবুবুর ও তার ভাই আব্দুল মান্নান সে সময় রাজাকার বাহিনীতে যোগ দিয়ে যেসব মানবতাবিরোধী অপরাধ ঘটান, তা উঠে এসেছে এ মামলার বিচারে।

গত বছরের ১২ ফেব্রুয়ারি এই মামলার আসামি টাঙ্গাইলের মাহবুবুর রহমানের বিরুদ্ধে অভিযোগ দাখিল করে ট্রাইব্যুনালের প্রসিকিউশন। তার বিরুদ্ধে অপহরণ, আটকে রেখে নির্যাতন, হত্যা-গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের তিনটি ঘটনায় জড়িত থাকার অভিযোগ আনা হয়। মাহবুব এক সময় জামায়াতে ইসলামীর সমর্থক ছিলেন।

এই আসামি ১৯৭১ সালের ৭ মে মধ্যরাতে নারায়ণগঞ্জের স্থানীয় রাজাকারদের সহায়তায় পাকিস্তানি হানাদার বাহিনীর ২০-২৫ জন সদস্যকে নিয়ে রণদা প্রসাদ সাহার বাসায় হামলা চালায়। তারা রণদা প্রসাদ সাহা, তার ছেলে ভবানী প্রসাদ সাহাসহ ৭ জনকে তুলে নিয়ে হত্যা করে লাশ শীতলক্ষ্যা নদীতে ফেলে দেয়।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com