web stats সিগারেট তৈরি হয় কি থেকে জানেন?

রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ২ অগ্রহায়ণ ১৪২৬

সিগারেট তৈরি হয় কি থেকে জানেন?

ধুমপানের জন্য পকেটর কত টাকাই না খরচ করেছেন। বাবার পকেট মায়ের পার্টস থেকে টাকাও চুরি করেছেন। সরকার সিগারেটের দাম বাড়ালে ইচ্ছামত গালিগালাজ করেছেন। প্রেমিকার সাথেও হয়তো বিচ্ছেদের কারন এই সিগারেট

সিগারেটের পিছনে মাসে কারো কারো হাজার টাকা ব্যয় হয়। তবে জানেন কি এই সিগারেট কি থেকে তৈরি হয়? অনেকেই বলবেন অবশ্যই তামাক পাতা সুন্দর করে কেটে পরিশোধন করার পর তার সঙ্গে আনুষঙ্গিক কয়েকটি উপাদান মিশিয়ে কাগজে মোড়ানো সিলিন্ডারের ভেতর পুড়ে সিগারেট তৈরি করা হয়৷ তবে সম্প্রতি একটি গবেষণা থেকে জানা গিয়েছে।

তামাক পাতা ঠিকই আছে তবে সমস্যা ওই আনুষঙ্গিক উপাদানের মধ্যেই। এক গবেষনায় দেখা গেছে ভিতরের সেই আনুষঙ্গিক উপাদান গুলির মধ্যে মূল উপাদান হিসাবে থাকে ইঁদুরের বিষ্ঠা৷ অবাক হওয়ার কিছুই নেই৷ কারণ সম্প্রতি অপর একটি গবেষণায় জানানো হয়েছে, পৃথিবী বিখ্যাত আইভরি কফি তৈরি নাকি তৈরি হয় হাতির বিষ্ঠা থেকে৷

যাই হোক এসব তাও মেনে নেওয়া যায়। কিন্তু পরবর্তী যে তথ্যটি একেবারেই ঘৃন্যকর, সেটি হল সিগারেটের ফিল্টারে ব্যবহার করা হয় শূকরের রক্ত। নেদারল্যান্ডসের এক গবেষণাকে উদ্ধৃত করে তিনি বলেন, ওই গবেষণায় দেখা গিয়েছে- ১৮৫টি সিগারেট উৎপাদনকারী কারখানায় ব্যবহার করা হয় শূকরের রক্ত।

কারণ সিগারেটের ফিল্টারে রক্তের গুরুত্বপূর্ণ উপাদান হিমোগ্লোবিন ব্যবহার করা হয়। সিমন চ্যাপম্যান আরো বলেছেন, সিগারেট উৎপাদনকারী কোম্পানিগুলো কি কি উপাদান ব্যবহার করছে তা গোপন রাখায় এই বক্তব্যের বিষয়টি নিয়ে বেশি জটিলতা সৃষ্টি হয়েছে। তারা বলেন, এটা তাদের ব্যবসা এবং তারা ব্যবসার গোপন তথ্য ফাঁস করবেন না।

তিনি বলেছেন, নেদারল্যান্ডসের ওই গবেষণায় আরও বলা হয়েছে, শূকরের রক্ত থেকে হিমোগ্লোবিন নিয়ে তা সিগারেটের ফিল্টারে ব্যবহার করা হয়৷ গ্রিসের একটি সিগারেট উৎপাদনকারী প্রতিষ্ঠান শূকরের হিমোগ্লোবিন ব্যবহারের বিষয়টি স্বীকারও করেছে। তারও আগে জানা গিয়েছিল, সস্তা সিগারেটের মধ্যে অ্যাসবেস্টস এবং মৃত মাছিও থাকে।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com