web stats
রোগ নির্ণয় করা যাবে ফেসবুক পোস্ট দেখে!

শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

রোগ নির্ণয় করা যাবে ফেসবুক পোস্ট দেখে!

নির্দিষ্ট কয়েকটি রোগ নির্ণয় করতে ফেসবুক পোস্ট বিশ্লেষণ করে ভালো ফল পাওয়া যেতে পারে বলে নতুন একটি গবেষণায় জানানো হয়েছে।

ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়া স্কুল অব মেডিসিনের গবেষকেরা বলছেন ডায়াবেটিস, ডিপ্রেশন এবং উদ্বেগজনিত রোগ কোন পর্যায়ে রয়েছে সেটি ব্যক্তির কয়েক মাসের ফেসবুক পোস্ট দেখে বোঝা সম্ভব।

সহকারী গবেষক অ্যান্ড্রু সোর্চ বলছেন, ‘রোগীর মানসিক সমস্যা কোন পর্যায়ে আছে, সেটি বুঝতে প্রায়ই বেগ পেতে হয় ডাক্তারদের। এসব বুঝতে অনেক কৌশলের আশ্রয় নিতে হয় তাদের। কিন্তু সামাজিক যোগাযোগমাধ্যম আসার কারণে এটি সহজ হতে পারে।’

গবেষকেরা পোল ওয়ানে এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছেন। রোগীর ফেসবুক পোস্ট কীভাবে চিকিৎসকেরা ব্যবহার করতে পারেন, সেটি জানানো হয়েছে ওই প্রতিবেদনে।

বলা হচ্ছে ব্যবহারকারীর আচরণ, জীবন যাপনের ধরন এবং মানসিক অবস্থা বোঝা যায় তার পোস্ট দেখে। তিনি ফেসবুকে কী শব্দ ব্যবহার করছেন, সেটিও গুরুত্বপূর্ণ।

এই গবেষণার জন্য চিকিৎসকেরা এক হাজার রোগীর ফেসবুক ইতিহাস বিশ্লেষণ করেছেন। সেখানে দেখা গেছে, অধিকাংশ রোগী তার লেখার কিংবা কমেন্টের মাধ্যমে নিজের আচরণ ফুটিয়ে তুলছেন। কয়েক জনকে পাওয়া গেছে, যারা দীর্ঘদিন কোনো পোস্টই দেননি।

Loading...

এই বিভাগের আরো খবর


Loading…

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com