web stats ভারত ম্যাচের আগে স্ত্রী-সঙ্গ বিতর্কে উত্তাল পাক শিবির

মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬

ভারত ম্যাচের আগে স্ত্রী-সঙ্গ বিতর্কে উত্তাল পাক শিবির

২৪ ঘণ্টা পরই ভারতের বিপক্ষে ম্যাচ। ব্লকবাস্টার মহারণ ঘিরে উত্তাপ সর্বত্র। এর আগে পরিবার, স্ত্রী-সঙ্গ ইস্যুতে বিতর্ক পাকিস্তান শিবিরে। সরফরাজ আহমেদের নেতৃত্বে বিশ্বকাপে প্রথমবারের মতো ভারতবধের স্বপ্ন দেখছে তারা।

এবার স্ত্রী-সন্তান, পরিবার-স্বজনদের সঙ্গে নিয়ে থাকার অনুমতি পেয়েছে পাক ক্রিকেটারেরা। তাই পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) তুলোধোনা করলেন সাবেক ক্রিকেটার মোহাম্মদ ইউসুফ। হাইভোল্টেজ ম্যাচের আগে পিসিবির নির্দেশিকায় ক্ষিপ্ত তিনি।

নিজের খেলোয়াড়ি অভিজ্ঞতার উদাহরণ টেনে ইউসুফ বলেন, ১৯৯৯, ২০০৩ ও ২০০৭- তিন বিশ্বকাপ দলের সদস্য ছিলাম। তবে পিসিবি কখনই আমাদের টুর্নামেন্ট চলাকালীন পরিবার সঙ্গে রাখার অনুমতি দেয়নি। ‘৯৯ স্কোয়াডে অনেক বড় বড় নাম ছিল। ইচ্ছা করলে একই হোটেলে স্ত্রীদের নিয়ে থাকতে বোর্ডের ওপর চাপ প্রয়োগ করতে পারতাম। কিন্তু আমরা তা করিনি। কারণ, বিশ্বকাপের মতো টুর্নামেন্টে ফোকাসটা কেবল ক্রিকেটেই থাকা উচিত।

পাকিস্তানের জার্সিতে ৯০ টেস্ট ও ২৮৮ ওয়ানডে খেলেছেন ইউসুফ। নিজের সময়ে ছিলেন তারকা ক্রিকেটার। তিনি বলেন, বিদেশ সফরে ওয়ানডে সিরিজ বা টুর্নামেন্ট চলাকালীন পরিবারকে পাশে পেতাম না আমরা। একমাত্র টেস্ট সিরিজের সময়টা তাদের সঙ্গে থাকতে দেয়া হতো আমাদের। কারণ, প্রতিটি টেস্টে এক একটি শহরে অন্তত ১০দিন থাকতে হয়। সেই কারণেই এ সিদ্ধান্ত অনেকাংশে যুক্তিযুক্ত।

তাই ভারত মহারণের আগে ক্রিকেটারদের সঙ্গে পরিবার থাকতে দেয়ার সিদ্ধান্তকে কিছুতেই সমর্থন দিতে পারছেন না ইউসুফ।

তিনি সাফ বলছেন, একান্ত চাইলে টুর্নামেন্টের শুরুর দিকে পরিবারের সঙ্গে ক্রিকেটারদের থাকতে দিতে পারতো বোর্ড। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ম্যাচের আগে কোনোভাবেই এমন অনুমতি দেয়া ঠিক হয়নি।

এমনিতেই বিশ্বকাপে সুবিধাজনক অবস্থানে নেই পাকিস্তান। প্রথম চার ম্যাচে জোড়া হার হজম করেছে তারা। ৪৪ বছর বয়সী ক্রিকেটারের শংকা, স্ত্রী-পরিবার সঙ্গে থাকায় ফোকাস বাইরে চলে গিয়ে টিম ইন্ডিয়ার বিপক্ষে ফের বিপর্যয়ের মুখে পড়তে পারে সরফরাজরা।

অবশ্য উল্টো পথে হেঁটেছে ভারত। পাকিস্তান ম্যাচের আগে কোনো ক্রিকেটারকেই স্ত্রী-সন্তান, প্রেমিকা নিয়ে থাকার অনুমতি দেয়নি ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। এ ব্যাপারে রীতিমতো কড়া নির্দেশিকা জারি করেছে প্রভাবশালী ক্রিকেট সংস্থা।

দক্ষিণ আফ্রিকা ম্যাচে গ্যালারিতে ধোনির স্ত্রী সাক্ষীকে দেখতে পাওয়ায় একপ্রস্থ বিতর্কও হয়েছে। যাহোক, লড়াইয়ে আগে স্ত্রী সঙ্গের নির্দেশিকা কোন দলের পারফরম্যান্সে কেমন প্রভাব ফেলে, সেটাই দেখার বিষয়।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com