web stats যে ৬টি খাদ্য হজমশক্তিতে সমস্যা সৃষ্টি করে

মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

যে ৬টি খাদ্য হজমশক্তিতে সমস্যা সৃষ্টি করে

যদি আপনার হজম শক্তিতে কোন সমস্যা হয়ে থাকে, তাহলে সর্বপ্রথম আপনার খাদ্য তালিকা পরিবর্তন করুন। অনেক সময় খাদ্যভ্যাস পরিবর্তন করলে শারিরিক বিভিন্ন সমস্যা দূর হয়। এছাড়া নিচের খাদ্যগুলো যদি আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় থেকে থাকে, তবে তা অবশ্যই পরিবর্তন করুণ। কারণ এসব খাবারের জন্যই হজম শক্তিতে সমস্যা হয়।

১. ফ্রিজের খাবার
রান্না করা খাবার ফ্রিজে রেখে দিলে তাতে ফ্যাট ও লবণের পরিমাণ বেড়ে যায়। এতে ফাইবার এর পরিমাণ কমে যায়, যা হজম শক্তিতে সহায়ক। দেখা গেছে, প্রাপ্তবয়সে প্রতিদিন ২৫-৩৮ গ্রাম ফাইবার খাওয়া প্রয়োজন। তাই, ফ্রিজের খাবার গরম করে খেলে হজম শক্তিতে সমস্যা হয়। তাই সুস্থ থাকতে হলে ফ্রিজের খাবার ত্যাগ করতে হবে ।

২. ডেইরি প্রোডাক্ট
ডেইরি প্রোডাক্ট এ প্রচুর পরিমাণে ফ্যাট থাকে। যা হজম সমস্যার প্রধান কারণ। কিন্তু এতে প্রচুর ক্যালসিয়াম ও ভিটামিন রয়েছে যা স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। যদি হজম এ কোন সমস্যা দেখা যায়, তখন ডেইরি প্রোডাক্ট খাবেন না। অন্যথায় খেতে পারেন।

৩. লবনাক্ত খাবার
শরীরের পানির পরিমাণ কমাতে সাহায্য করে লবণ । এতে শরীরের সোডিয়াম এর স্তরকে ক্ষতি করে। যার জন্য হজমে সমস্যা হয়। ইউরোপিয়ান জার্নালে ২০০৩ সালের এক সমীক্ষায় প্রকাশিত হয়, পানিশূন্যতার ফলে হজম শক্তিতে সমস্যা সৃষ্টি হয়। তাই, লবনাক্ত খাবারের অভ্যাস বাদ দিতে হবে।

৪. মিষ্টিজাতীয় খাবার
যদি আপনার মিষ্টি খাবার খুব পছন্দের হয়ে থাকে যেমন- কেক, মিষ্টি, সন্দেশ ইত্যাদি তাহলে আপনার হজম শক্তিতে অসুবিধা হতে পারে। কারণ মিষ্টিতে উচ্চমানের কার্বো-হাইড্রেড, কম পরিমাণে ফাইবার এবং প্রচুর পরিমাণে ফ্যাট রয়েছে। যার সবই হজম শক্তিতে ব্যাঘাত সৃষ্টি করে।

৫. লাল মাংস
মাংস সকলের কাছেই একটি জনপ্রিয় খাবার। কিন্তু মাংসতে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাট। যা আপনার শরীরের হজম শক্তিতে সমস্যা করে থাকে। বিশেষ করে লাল মাংসে যে ফ্যাট রয়েছে তা শরীরের ফাইবার এর পরিমাণ কমিয়ে ফেলে। এতে আপনার হজমের সমস্যা বৃদ্ধি পাবে এবং অন্ত্রের সমস্যা বৃদ্ধি পাবে। হার্ভার্ড মেডিক্যাল এর মতে, লাল মাংস সাধারণত পুরু এবং স্নায়ু হয়, যার ফলে তা হজম হতেও সময় নেয়।

৬. কলা
কলা বিশ্বের সবচেয়ে বেশি পুষ্টি সমৃদ্ধ ফল। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন। কিন্তু, দুর্ভাগ্যবশত এটি হজমে সমস্যা সৃষ্টি করে। পাকা কলা নয় কাঁচা কলা। কলার খোসার হলুদ না হওয়া পর্যন্ত খাবেন না। কারন, তা হজম শক্তিতে সমস্যার সৃষ্টি করে।

Loading...

এই বিভাগের আরো খবর


Loading…

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com