web stats জিপিএ ৫ থাকবে কিনা এ বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি: শিক্ষামন্ত্রী

বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬

জিপিএ ৫ থাকবে কিনা এ বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি: শিক্ষামন্ত্রী

পাবলিক পরীক্ষায় জিপিএ-৫ থাকবে কিনা এ বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শুক্রবার বিকেলে চাঁদপুর সার্কিট হাউসে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে চাঁদপুর-৩ আসনের সাংসদ দীপু মনি এ কথা জানায়।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, সারা বিশ্বেই জিপিএর এ বিষয়টি ৪ স্কেল করা হয়। আমাদের দেশেও উচ্চ শিক্ষায় ৪ এর স্কেলে হয়। শুধুমাত্র এইচএসসি পর্যন্ত ৫ স্কেলে আছে। তাই আমাদের দেশের উচ্চ শিক্ষা ও বিদেশের সাথে একই রকম করার জন্য পরিকল্পনা করা হচ্ছে। কারণ শিক্ষার্থীরা যাতে করে কোন ধরনের বিভ্রান্তির মধ্যে না পড়ে।

মন্ত্রী আরও বলেন, যুগের সঙ্গে তাল মিলিয়ে আমাদের শিক্ষা কারিকুলাম এগিয়ে নেওয়া এবং শিক্ষকদের যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। আমাদের অনেক শিক্ষক এখনো কোন প্রশিক্ষণ পাননি। প্রশিক্ষণের দিক দিয়ে আমরা অনেক পিছিয়ে। এসব কাজ যেন খুব দ্রুত করতে পারি, সেটিই আমাদের প্রচেষ্টা।

এবারের বাজেটে শিক্ষা খাতে চাহিদা মতো বরাদ্দ পাওয়ায় সন্তুষ্টির কথা জানিয়ে দীপু মনি বলেন, শুধু শিক্ষার মানোন্নয়নই নয়, অবকাঠামোগত উন্নয়নের দিকেও লক্ষ্য রাখা হয়েছে। অতীতের চেয়ে এবারের বার্ষিক বাজেটে শিক্ষা খাতে বরাদ্দ বেড়েছে আনুপাতিক হারে। শুধু তাই নয়, মোট বাজেটে আগের চেয়ে ৭ গুণ বরাদ্দ বেশি দেওয়া হয়েছে। যে কারণে এর মানোন্নয়নে আশানুরূপভাবে কাজ করা যাবে

শিক্ষাপ্রতিষ্ঠানে এমপিওভুক্তি প্রসঙ্গে দীপু মনি বলেন, আমাদের নীতিমালা অনুযায়ী, দেশের সব যোগ্য শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। এর একটি তালিকাও করা হয়েছে।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com