web stats ৭৩টি ইসলামের দলের মধ্যে যে দলটি বেহেশতে যাবে

রবিবার, ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬

৭৩টি ইসলামের দলের মধ্যে যে দলটি বেহেশতে যাবে

‘আমার উম্মতের মাঝে ৭৩ টি দল হবে এদের মাঝে মাত্র একটি দল জান্নাতে যাবে’ তিরমীযি শরীফে বর্ণিত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর এই হাদীস টিকে আমরা অনেককেই অপব্যাখ্যা হিসাবে এরকম ভাবে বলতে শুনি যে, আমরা ওমক দল করি আমরাই সেই হকপন্থী দল যাদের কথা উক্ত হাদীসে বলা হয়েছে।

আর বাকী দল বা গোষ্ঠী গুলি সেই অভিশপ্ত ৭২ দলের মাঝে পড়েছে। এরকম ভাবে প্রত্যেকে যে যে ইসলামী দল করে তারা ভাবে একমাত্র তারাই হল হাদীসে উল্লেখিত সেই মুক্তিপ্রাপ্ত দল টি। আসলে উপরোক্ত হাদীস টির মূল ব্যাখ্যা না জানার কারনে আমাদের মাঝে অনেক বিভ্রান্তি ছড়াচ্ছে।

ঐ হাদীসে যে হকপন্থী দলটির কথা বলা হয়েছে এটা হল বিশ্বাস এবং অনুসরনের ক্ষেত্রে রাসুল সাঃ এর অনুসরন যেটা আমাদের সকল মুসলিমদের আক্বীদা হওয়া উচিত।যা কোরআনে বারংবার বলা হয়েছে,
সুরা আহযাব ৩৩:২১

যারা আল্লাহ ও শেষ দিবসের আশা রাখে এবং আল্লাহকে অধিক স্মরণ করে, তাদের জন্যে রসূলুল্লাহর মধ্যে উত্তম নমুনা রয়েছে। হে মানবজাতি! তোমাদের পালনকর্তার যথার্থ বাণী নিয়ে তোমাদের নিকট রসূল এসেছেন, তোমরা তা মেনে নাও যাতে তোমাদের কল্যাণ হতে পারে।

আর যদি তোমরা তা না মান, জেনে রাখ আসমানসমূহে ও যমীনে যা কিছু রয়েছে সে সবকিছুই আল্লাহর। আর আল্লাহ হচ্ছেন সর্বজ্ঞ, প্রাজ্ঞ। (সুরা আন-নিসা ৪:১৭০)

আর আল্লাহ আমাদেরকে আদেশ দিচ্ছেন ঐক্যবদ্ধ থাকার, আর তোমরা সকলে আল্লাহর রজ্জুকে সুদৃঢ় হস্তে ধারণ কর; পরস্পর বিচ্ছিন্ন হয়ো না। আর তোমরা সে নেয়ামতের কথা স্মরণ কর, যা আল্লাহ তোমাদিগকে দান করেছেন। তোমরা পরস্পর শত্রু ছিলে।

অতঃপর আল্লাহ তোমাদের মনে সম্প্রীতি দান করেছেন। ফলে, এখন তোমরা তাঁর অনুগ্রহের কারণে পরস্পর ভাই ভাই হয়েছ। তোমরা এক অগ্নিকুন্ডের পাড়ে অবস্থান করছিলে। অতঃপর তা থেকে তিনি তোমাদেরকে মুক্তি দিয়েছেন। এভাবেই আল্লাহ নিজের নিদর্শনসমুহ প্রকাশ করেন, যাতে তোমরা হেদায়েত প্রাপ্ত হতে পার। সুরা আলে ইমরান ৩:১০৩

আসলে এখানে ৭২ দল বলতে সুস্পষ্ট ও নির্দিষ্টভাবে ৭২ সংখাকে নির্দিষ্ট করা হয় নাই। বরং নামে বেনামে মুসলিমদের অগনিত দলবাজী এবং বিভক্তির কথা বলা হয়েছে। সেটা কিছু উদাহরন দিলেই পরিস্কার হয়ে যাবে।

যেমনঃ সুন্নি, রাফেজী, শিয়া, মুতাজিলা, খারেজী, কাদিয়ানী, যে মাযহাব-ই অনুসরন করুন, সালাফী হন না কেন অথবা আপনি তথাকথিত আহলে সুন্নত ওয়াল জামাতের প্রমুখ যে দল গুলি। এই গুলি সকল মুসলিম দেশেই আছে। সুতরাং এই ৭২ সকল মুসলিম দেশের দলগুলির ক্ষেত্রেই প্রযোজ্য। কারন, শুধুমাত্র মুসলিম নামটাই দল হিসেবে পরিচয়ের জন্য যথেষ্ট।

এখন আপনি হয়ত প্রশ্ন করতে পারেন, তাহলে পরিত্রানের উপায় কি? খুব-ই সাধারন উত্তর। কোরআনে যে ভাবে বলা আছে তার অনুসরন। এর ফ্রেমওয়ার্ক হবে রাসুল সাঃ কে অনুসরনের মাধ্যমে।

কারন ইসলাম একটা পরিপূর্ণ জীবন-ব্যবস্থা। আপনি ব্যক্তি, পরিবার, সমাজ, অর্থনীতি, রাজনীতি, বিচারিক প্রক্রিয়া—এসকল বিষয়ে আল্লাহর দ্বীন অনুসরন করলেই কেবল মুক্তি। এটাই একমাত্র সহজ-সরল রাস্তা বা সিরাতুম মুস্তাকিম। যা কোরআনে সুস্পষ্টভাবে বর্ণিত ও নির্দেশিত হয়েছে।

এই বিভাগের আরো খবর


WP2FB Auto Publish Powered By : XYZScripts.com