web stats জেনে নিন, যে আমল করলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়

শুক্রবার, ২৪ মে ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬

জেনে নিন, যে আমল করলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়

জ্ঞানার্জনের ক্ষেত্রে স্মৃতিশক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোন কিছু মুখস্ত করতে গেলেই স্মৃতিশক্তির গুরুত্ব সুস্পষ্টভাবে ফুটে উঠে। আবার অনেক কিছু আমরা হুটহাট সবকিছু ভুলে যাই। এটি আমাদের দৈনন্দিন জীবনে অন্যতম সমস্যা।

ছোটোখাটো জিনিস ভুলে যাওয়ার সমস্যাকে যতোটা সহজ ভাবা হয় বিষয়টি কিন্তু ততোটা সহজ নয়। কারণ এর থেকেই সমস্যার শুরু হয়। আর তাই স্মৃতিশক্তির এই বিষয়টিতে সতর্ক থেকে দ্রুত স্মৃতিশক্তি বাড়ানোর জন্য কাজ করা উচিত। আজ আমরা জানবো খুব সহজে স্মৃতিশক্তি বৃদ্ধির একটি আমল তুলে ধরব।

আমলটি হলো- যার স্মৃতিশক্তি দুর্বল তিনি নিজে অথবা তার পিতা-মাতা প্রতিদিন প্রত্যেক নামাজের পর সূরা আলাম নাশরাহ পড়ে তার বুকে ফুঁ দিবে। সূরা পাঠ করার শুরু ও শেষে একবার করে দরূদ শরিফ পড়বে।

যদি শিক্ষার্থী সমঝদার হয়, তবে প্রতিবার পড়তে বসার সময়, প্রত্যেক ক্লাসের শুরুতে, শিক্ষার প্রতিটি আসরের শুরুতে আগে-পরে দরূদ শরিফসহ এ সূরা পড়ে নিজের বুকে ফুঁ দিবে। যে নিয়মিত এ আমল করবে, আল্লাহর রহমতে তার স্মৃতিশক্তি বাড়বে।

বেশি বেশি করে পাঠ করুন- ‘হে আমার প্রতিপালক! আমার বক্ষ প্রশস্ত করে দাও। আমার কাজকে সহজ করে দাও। আমার জিহ্বা’র জড়তা (বচনের ত্র“টি) দূর করে দাও। যাতে তারা আমার বলা কথা বুঝতে পারে’। [সূরা ত্ব-হা: ২৫-২৮]

এছাড়াও হে আল্লাহ্ আমার জ্ঞান বৃদ্ধি করে দাও’। (সূরা ত্ব-হা: ১১৪) পড়তে পারেন। আল্লাহ্ তা’আলা আমাদের সবার স্মৃতিশক্তি বাড়িয়ে দিন। আমীন

এই বিভাগের আরো খবর