web stats মহানবী (সা.) অসুস্থ ব্যক্তির জন্যে যে দোয়াটি পড়তে বলেছেন

রবিবার, ১৯ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

মহানবী (সা.) অসুস্থ ব্যক্তির জন্যে যে দোয়াটি পড়তে বলেছেন

অসুস্থ ব্যক্তির সবসময় উচিত নিজ কর্মকাণ্ডের জন্য আল্লাহর ভয় এবং আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা। হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত যে, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মৃত্যু শয্যায় শায়িত এক যুবকের নিকট গেলেন, তিনি তাকে বললেন কেমন অনুভব করছ? যুবকটি বলল, আল্লাহর শপথ, হে আল্লাহর রাসুল! আমি আল্লাহর নিকট কামনা করি এবং আমার গুনাহের জন্য ভয় করি।

অতপর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, কোনো বান্দার অন্তরে এ স্থানে কেবল দু`টি বস্তু একত্রিত হয়, আল্লাহ তাকে তা দান করেন যা সে কামনা করে এবং নিরাপত্তা দেন যা থেকে সে ভয় করে। অসুস্থ ব্যক্তির অসুখ যখন খুব বেশি বৃদ্ধি পায় তখন তার মৃত্যু কামনা করা জায়েজ বা বৈধ নয়।

যদি একান্ত জরুরি হয়ে পড়ে তখন যেন সে এ বলে আল্লাহর কাছে দোয়া করে- اَللَّهُمَّ أَحْيِنِي مَا كَانَتِ الْحَيَاةُ خَيْرًا لِيْ – وَ تَوَفَّنِيْ اِذَا كَانَتِ الْوَ فَاةُ خَيْرًا উচ্চারণ : আল্লাহুম্মা আহইনি মা কানাতিল হায়াতু খাইরান লি, ওয়া তাওয়াফফানি ইজা কানাতিল ওয়াফাতু খাইরান। অর্থ : হে আল্লাহ! আমার জীবন যতক্ষণ পর্যন্ত কল্যাণকর হয় ততক্ষণ পর্যন্ত আমাকে জীবিত রাখ এবং যখন আমার মৃত্যুর জন্য কল্যাণকর হয় তখন তুমি আমাকে মৃত্যু দান কর। সুতরাং অসুস্থ হয়ে অধৈর্য হওয়ার কোনো যুক্তিকতা নেই। অসুস্থ অবস্থায় বেশি বেশি আল্লাহর জিকির ও তাওবা ইস্তেগফার করার চেষ্টা করা।

এই বিভাগের আরো খবর