web stats প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সময়সূচি প্রকাশ

সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৬

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সময়সূচি প্রকাশ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষার সময়সূচি প্রকাশ হয়েছে। ৫ ধাপে অনুষ্ঠিত হবে এই পরীক্ষা। প্রথম ধাপের পরীক্ষা হতে পারে আগামী ১০ মে। ২০ হাজার জন প্রার্থী আছে এরকম ৭ জেলায় অনুষ্ঠিত হবে প্রথম ধাপের পরীক্ষা।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বুয়েটে বিশেষজ্ঞদের সাথে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠক শেষে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের একজন কর্মকর্তা জানায়, প্রস্তুতি ঠিকঠাক থাকলে আগামী ১০ মে সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার প্রার্থী বেশি থাকায় ৫ ধাপে নিয়োগ পরীক্ষা হবে। বৈঠকে পরীক্ষার সময়সূচি, ওএমআর ফরম ডিজাইন ও মূল্যায়ন এবং ফলাফল প্রকাশের কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

যেসব জেলায় লিখিত পরীক্ষা আগে শেষ হবে সেখানে আগেই মৌখিক পরীক্ষা নিয়ে চূড়ান্ত ফল প্রকাশ করা হবে। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী প্রথম ধাপে ১০ মে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে। গত বছরের ৩০ জুলাই ‘সহকারী শিক্ষক’ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। গত ১ থেকে ৩০ আগস্ট পর্যন্ত অনলাইনে আবেদন কার্যক্রম শেষ হয়। ১২ হাজার আসনের বিপরীতে সারাদেশ থেকে মোট ২৪ লাখ ৫ জন প্রার্থী আবেদন করেন। সে হিসাবে প্রতি আসনে লড়বেন ২০০ জন।

জানা যায়, এবার নিয়োগ পরীক্ষা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তত্ত্বাবধানে সম্পূর্ণ ডিজিটালাইজড পদ্ধতিতে নেয়া হবে। নির্ধারিত জেলায় পরীক্ষার আগের রাতে ইন্টারনেটের মাধ্যমে জেলা প্রশাসকের (ডিসি) কাছে প্রশ্নপত্রের সব সেট পাঠানো হবে। পরীক্ষার দিন সকাল ৮টায় প্রশ্নপত্র ছাপিয়ে তা কেন্দ্রে পৌঁছে দেয়া হবে। পৌর এলাকার মধ্যে এবার পরীক্ষা নেয়া হবে। আবেদনকারীর আসন বুয়েট অত্যাধুনিক সফটওয়ারের মাধ্যমে নির্ধারণ করে দেবে। একই সঙ্গে আবেদনকারীর আসন বণ্টন অনুযায়ী প্রশ্নের সেট নির্ধারণ করে দেবে। প্রশ্নফাঁস ঠেকাতে এবার ২০ সেট প্রশ্ন তৈরি করা হবে।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com