web stats লাইভ স্ট্রিমিংয়ে কঠোর হচ্ছে ফেসবুক

শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

লাইভ স্ট্রিমিংয়ে কঠোর হচ্ছে ফেসবুক

লাইভ স্ট্রিমিংয়ের ক্ষেত্রে এবং বেশকিছু নিয়ম জারি করে কঠোর হচ্ছে ফেসবুক । যারা ফেসবুকে লাইভ স্ট্রিমিং করার সময় নিয়ম ভাঙেন এবং এ বিষয়ে অভিযুক্ত হন, পরবর্তী সময়ে তাঁদের লাইভ স্ট্রিমিংয়ের ক্ষেত্রে অনেক সীমাবদ্ধতা আসবে। এ ছাড়া কে লাইভ স্ট্রিমিং করতে পারবে, সে বিষয়েও নিয়ন্ত্রণ করবে ফেসবুক।

ফেসবুক শুক্রবার বলেছে, তারা এ সামাজিক যোগাযোগ মাধ্যমে সরাসরি ভিডিও সম্প্রচারের নিয়ম কঠিন করছে। অতি সহজে ফেসবুক ব্যবহার করে নিউজিল্যান্ডের দু’টি মসজিদে ভয়াবহ হামলার ঘটনা সম্প্রচার করায় তারা এমন পদক্ষেপ নিচ্ছে। খবর এএফপি’র।

ক্রাইস্টচার্চের ওই দুই মসজিদে হামলায় ৫০ জন নিহত হয়। অস্ট্রেলীয় বংশোদ্ভূত এক শ্বেতাঙ্গ চরমপন্থী মুসল্লিদের ওপর এ বর্বর হামলা চালায়।

গত শুক্রবার ফেসবুকের প্রধান পরিচালনা কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ এক ব্লগ পোস্টে বলেন, কমিউনিটি স্ট্যান্ডার্ড বা কমিউনিটির নীতিমালার ওপর ভিত্তি করে কে লাইভ স্ট্রিমিং করতে পারবে, তা নিয়ে বিধিনিষেধের বিষয়টি ঠিক করা হচ্ছে।

প্রতিষ্ঠানটির নীতিমালা অনুযায়ী, তাদের প্ল্যাটফর্মে সন্ত্রাসী কার্যক্রম সমর্থন করা হয় না। তবে ফেসবুক প্ল্যাটফর্মে ঘৃণিত বক্তব্য ঠেকানোর বিষয়ে তাদের হিমশিম খেতে হচ্ছে। এর আগে ফেসবুকের লাইভ স্ট্রিম ফিচার ব্যবহার করে আত্মহত্যা, খুন ও সহিংসতা ছড়ানোর মতো কাজ করা হয়েছে।

তবে ফেসবুক লাইভ স্ট্রিমিংয়ের সবচেয়ে কুিসত দিকটি ১৫ মার্চ ক্রাইস্টচার্চের মসজিদে হামলার সময় সবার সামনে আসে। এক শ্বেতাঙ্গ বন্দুকধারী গুলি করে ৫০ জনকে হত্যার ঘটনা সরাসরি সম্প্রচার করে। ফেসবুক ওই ভিডিও সরিয়ে ফেলার আগেই তা ব্যাপকভাবে ছড়িয়ে যায়।

স্যান্ডবার্গ বলেন, এরআগে যারা এ সামাজিক যোগাযোগ মাধ্যমে সরাসরি ভিডিও প্রচার করার ক্ষেত্রে এ প্লাটফর্মের মান লঙ্ঘন করেছে ফেসবুক তাদের নিষিদ্ধ করার চেষ্টা করছে।

Loading...

এই বিভাগের আরো খবর


Loading…

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com