web stats কোমরব্যথা নিরাময়ে করণীয়

শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

কোমরব্যথা নিরাময়ে করণীয়

নারী-পুরুষ সবাই কম-বেশি কোমরের ব্যথায় ভোগেন। বিশেষত যারা ডেস্কে বসে কাজ করেন, এমন মানুষের বেশিরভাগই কোমরের ব্যথায় ভোগেন। এজন্য পেইনকিলার বা ব্যথানাশক বড়ি খেয়েও লাভ হয় না।

প্রযুক্তির কল্যাণে আধুনিক যন্ত্রপাাতি, যেমন- ল্যাপটপ, নোটবুক ও স্মার্ট ফোন আমাদের নিত্যসঙ্গী। কিন্তু ভুলে যাই, দীর্ঘক্ষণ বসে ল্যাপটপ, কম্পিউটার ব্যবহারে ঝুঁকির কথা। এসব ব্যবহারে কোমর, ঘাড়ব্যথাসহ মাংশপেশি শক্ত হয়ে যায় এবং হাড় ক্ষয়ে যায়। এ থেকে হতে পারে স্পন্ডলাইসিসের মতো জটিল রোগ। যারা দীর্ঘদিন ধরে সামনে ঝুঁকে কাজ করেন, তাদের কোমরব্যথার ঝুঁকি বেশি। এতে কোমরের হাড় বেঁকে যায় এবং নার্ভে চাপ পড়ে।

এ রোগের লক্ষণ হলো-

স্পন্ডলাইসিসের জন্য স্নায়ুতন্ত্রের ওপর চাপ পড়ায় ব্যথা পায়ের দিকে, এমনকি পায়ের আঙুলের দিকে চলে আসে। কখনো কখনো পা অবশ বা অনুভূতিহীন মনে হয়। অনেকক্ষণ এক জায়গায় বসে থাকা যায় না। হাঁটতে-বসতে ব্যথা পায়ের দিকে ছড়িয়ে পড়ে। কোমরব্যথার জন্য দায়ী সামনে ঝুঁকে বসা, অনেকক্ষণ একটানা বসে থাকা, সামনে ঝুঁকে বাঁকা হয়ে ভারী কিছু তোলা ইত্যাদি।

এ রোগ থেকে দূরে থাকতে নিয়মিত ব্যায়াম করুন। চাকরিজীবীদের প্রতিদিন একঘণ্টা ব্যায়াম করা উচিত। এতে শরীরের মাংসপেশির শক্তি বাড়বে। দীর্ঘক্ষণ এক জায়গায় বসে না থেকে ১৫-২০ মিনিট পর পর উঠে দাঁড়ান। বসার সময় কোমর সোজা করে বসুন। ভারী জিনিস নিচে থেকে ওপরে তুলবেন না। ফোম বা স্পঞ্চের বিছানা পরিহার করুন। ব্যথানাশক ওষুধ সেবন পরিহার করুন। দক্ষ ফিজিওথেরাপিস্টের পরামর্শ নিন।

লেখক : ফিজিওথেরাপিস্ট
চেম্বার : কনফিডেন্স ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাব সেন্টার, ১/২ নূরজাহান রোড (হামদর্দের বিপরীতে), মোহাম্মদপুর, ঢাকা
০১৭১৬০১০৯৫২

Loading...

এই বিভাগের আরো খবর


Loading…

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com