web stats নিউজিল্যান্ডে হামলায় ওআইসির জরুরি বৈঠক ডেকেছেন এরদোগান

রবিবার, ১৯ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

নিউজিল্যান্ডে হামলায় ওআইসির জরুরি বৈঠক ডেকেছেন এরদোগান

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে ভয়াবহ হামলায় ৫০ জন মুসলমান নিহত হওয়ার বিষয়ে ওআইসিভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের জরুরি বৈঠক আহ্বান করা হয়েছে।

গত শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্ট চার্চের দুটি মসজিদে ভয়াবহ হামলায় ৫০ জন মুসলমান নিহত হয়। এ নিয়ে সারাবিশ্বে বইছে নিন্দার ঝড়। অনেকেই দাবি করছেন, এই হামলার বিষয়টিকে ছোট করে দেখছেন বিশ্ব নেতারা। তাই এ বিষয়ে ওআইসিভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের জরুরি বৈঠক আহ্বান করা হয়েছে।

ওআইসির সভাপতি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান জরুরি এ বৈঠক আহ্বান করেন। আগামী ২২ মার্চ তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চ্যাভুসোগ্লু জানান, ইস্তাম্বুলে ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের জরুরী এ বৈঠকে সম্প্রতি ঘটে যাওয়া নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নূর ও লিনউড মসজিদে হামলার বিষয়টি নিয়ে পর্যালোচনা করা হবে।

বিশেষত অমুসলিম দেশগুলোতে মুসলিমদের নিরাপত্তা ও ক্রমবর্ধমান ‘ইসলামফোবিয়া’ নিয়ে মুসলিম দেশগুলোর করণীয় নির্ধারণে আলোচনা হবে। ওআইসিভূক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের জরুরী এ বৈঠকে অংশগ্রহণের আমন্ত্রণ জানান আযোজক দেশ তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চ্যাভুসোগ্লু ।

ক্রাইস্টচার্চ হামলার পাশাপাশি সম্প্রতি ফিলিস্তিন ও আল আকসা বিষয়েও আলোচনা হওয়ার কথা রয়েছে।

এর আগে এ হামলার পর শুক্রবার রাতে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ ওআইসির বর্তমান সভাপতি দেশ তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চ্যাভুসোগ্লুকে টেলিফোন করে ওআইসির জরুরি বৈঠক ডাকার তাগিদ দেন।

সোমবার এ বিষয়ে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ কোরেশীর সঙ্গে তুর্কি পররাষ্ট্রমন্ত্রীর ফোনালাপের পর ২২ মার্চ বৈঠকের বিষয়টি চূড়ান্ত হয়।

প্রসঙ্গত, শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে শুক্রবার জুমার নামাজের সময় দুটি মসজিদে বন্দুকধারীদের গুলিতে অন্তত ৫০ জন নিহত হয়েছেন।

এই বিভাগের আরো খবর