web stats খালি পেটে চা-পানে ক্ষতি না উপকার?

বুধবার, ৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭

খালি পেটে চা-পানে ক্ষতি না উপকার?

আমাদের অনেকেরই দিনের শুরু হয় এক কাপ চা দিয়ে। তারা ভেবে দেখেন না, এটি স্বাস্থ্যের জন্য কতটা লাভ বা ক্ষতি বয়ে আনে। কিন্তু গবেষকরা বলেছেন, নিয়মিত খালি পেটে চা কিংবা কফি শরীরে বিভিন্ন ক্ষতিকর প্রভাব ফেলে।

পেট খালি থাকায় এমনিই শরীরে এসিডের মাত্রা বেড়ে যায়। এর সাথে চা যুক্ত হলে এসিডিটির মাত্রা আরও বেড়ে যেতে পারে। ফলে এসিডিটি ও বিভিন্ন স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা হতে পারে। এজন্য সকালে চা পানের পূর্বে অবশ্যই কিছু খেতে হবে।

সারা রাত ঘুমানোর কারণে শরীরে পানির ঘাটতি দেখা দেয়। তার ওপর চা পান করলে ডিহাইড্রেশনের সম্ভাবনা আরও বেড়ে যায়। খালি পেটে চা পাকস্থলীতে প্রদাহ সৃষ্টি করে। এতে বমি কিংবা বমি ভাব, আলসার ইত্যাদি রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। খালি পেটে চা পানে শরীরে টক্সিক উপাদানের মাত্রা বেড়ে যায়।

চায়ে ক্যাফেইন থাকায় খালি পেটে পান করলে মাথা ঘোরানো কিংবা বমি ভাব হওয়ার মতো সমস্যা হতে পারে। খালি পেটে চা খেলে মুখগহ্বরের খারাপ ব্যাকটেরিয়া পাকস্থলীতে পৌঁছে যায়। ফলে পাকস্থলীর ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা কমে যায় এবং ধীরে ধীরে হজম ক্ষমতা হ্রাস পায়।

বেশ কিছু স্টাডিতে দেখা গেছে, সকাল সকাল খালি পেটে চা পান করলে মস্তিষ্কের ভেতরে এমন কিছু হরমোনের ক্ষরণ বেড়ে যায়, যার প্রভাবে স্ট্রেস এবং অ্যাংজাইটির মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে। ফলে শরীর ভাঙতে দেরি লাগে না কিন্তু!

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com