web stats
চুলের ৫ টি সমস্যার সহজ সমাধান

শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

চুলের ৫ টি সমস্যার সহজ সমাধান

মানুষের সৌন্দর্যের অন্যতম আকর্ষণ হচ্ছে চুল। তবে চুল নিয়ে নানা রকম সমস্যায় ভুগেছেন অনেকেই। চুলে কোনো না কোনো সমস্যা থাকবেই। শুষ্ক অথবা তেলতেলে, ডগা ফাটা, চুল পড়ে যাওয়ার মতো সমস্যা তো রয়েছেই, কখনো কখনো দেখা দেয় খুশকির সমস্যা। আর এসব সমস্যা সমাধানের জন্য আমাদের থাকে নানারকম প্রচেষ্টা।

তবে সবচেয়ে সহজ সমাধান হচ্ছে ঘরোয়া উপায়। কারণ এতে কোনোরকম পার্শ্বপ্রতিক্রিয়া থাকে না। শুধু জেনে নিতে হবে কোন সমস্যায় কোন সমাধানটি সঠিক।

চলুন জেনে নেই-

শুষ্ক নিষ্প্রাণ চুল বশে আনতে দরকার হট অয়েল ট্রিটমেন্টে। দুই টেবিল চামচ আমন্ড অয়েল, দুই টেবিল চামচ অলিভ অয়েল, দুই টেবিল চামচ জোজোবা অয়েল আর দুই টেবিল চামচ নারকেল তেল একসঙ্গে মিশিয়ে হালকা গরম করে নিন। তারপর চুলে ভালো করে তেলটা মেখে তোয়ালে দিয়ে জড়িয়ে রাখুন। আধ ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

শুষ্ক চুলের মূল কারণ আর্দ্রতার অভাব। একটা পাকা কলা নিন, সঙ্গে দরকার দুই টেবিল চামচ টক দই আর এক টেবিল চামচ মধু। সবকিছু একসঙ্গে ব্লেন্ড করে নিন। চুল ভিজিয়ে নিয়ে পানিটুকু চিপে ফেলে ভেজা চুলে স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত এই মাস্ক লাগিয়ে রাখুন। ইচ্ছে করলে শাওয়ার ক্যাপ বা তোয়ালে দিয়ে চুলটা ঢেকে রাখতেও পারেন। আধঘণ্টা পর শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নিন।

চুল পড়া বন্ধ করতে দরকার পর্যাপ্ত পুষ্টি। একটা ডিমের কুসুম, এক চা চামচ ক্যাস্টর অয়েল আর দুই চাচামচ মধু মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। স্ক্যাল্পে এই মিশ্রণটা মাসাজ করুন, তারপর চুলেও আগাগোড়া লাগিয়ে নিন। এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন।

সারা বছরই খুশকির উপদ্রব লেগেই থাকে চুলে? চার টেবিলচামচ অ্যালোভেরা জেল আর দুই-তিন ফোঁটা ইউক্যালিপটাস এসেনশিয়াল অয়েল নিয়ে ভালো করে মিশিয়ে নিন। স্ক্যাল্প, চুলের গোড়া আর গোটা চুলে ভালো করে মেখে নিন। ঘণ্টাখানেক মিশ্রণটি লাগিয়ে রাখতে হবে। তারপর ঠান্ডা অথবা হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ডগাফাটা চুলের জন্য ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড অত্যন্ত উপকারী। চুলের দৈর্ঘের উপর নির্ভর করে চার পাঁচটা ফিশ অয়েল ক্যাপসুল কেটে তেল বের করে নিন। তার সঙ্গে দুই টেবিলচামচ নারিকেল তেল আর চার থেকে পাঁচ ফোঁটা ল্যাভেন্ডার তেল মেশান ও হালকা গরম করে নিন। তেলটা একটা বড় বাটিতে ঢেলে চুলের ডগা সেই তেলে ডুবিয়ে নিন এবং এক মিনিট রেখে পুরো চুলে তেলটা মাসাজ করে নিন। তবে চুলের গোড়ায় বা স্ক্যাল্পে মাসাজ করবেন না। তোয়ালে বা শাওয়ার ক্যাপ দিয়ে চুলটা আধঘণ্টা ঢেকে রাখুন। তারপর ভালো করে শ্যাম্পু করে নিন।

Loading...

এই বিভাগের আরো খবর


Loading…

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com