web stats অকাল মৃত্যু হতে পারে বেশি রাত পর্যন্ত জাগলে

বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

অকাল মৃত্যু হতে পারে বেশি রাত পর্যন্ত জাগলে

অনেকেরই অনেক রাত পর্যন্ত জেগে থাকার অভ্যাস। বেশি রাত করে ঘুমানোয় সকালে দেরি করে ঘুম থেকে ওঠেন এসব মানুষ। এর ফলে সকালে নাশতা করতেও দেরি হয় এদের।

মোট কথা সমস্ত জীবনযাত্রায় নেতিবাচক প্রভাব পড়ে এর। আর এর ফলে শরীরে বাসা বাঁধতে পারে নানা মরণঘাতী রোগ, হতে পারে আপনার মৃত্যুও! এমনটাই জানাচ্ছে সাম্প্রতিক গবেষণা।

বিজ্ঞানীরা বলছেন, ঘুমের ক্ষেত্রে এমন অভ্যেস যাদের, সচরাচর তাদের রাতের মেনুতেও থাকে মশলাদার এবং গ্লুকোজযুক্ত খাবার। এমনকি, মদ্যপানের প্রবণতাও এদের ক্ষেত্রে বেশি হয়।

বিখ্যাত জার্নাল ‘অ্যাডভান্সেস ইন নিউট্রিশন’-এ গত শুক্রবার প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে রোজ রাত করে ঘুমাতে যাওয়া ও সকালে দেরিতে ওঠার অভ্যেস থেকে হার্টের অসুখ ও টাইপ-২ ডায়াবেটিসের সম্ভাবনা বহুলাংশে বাড়ে।

তবে এই গবেষণা বলছে, এমন অভ্যেসের বীজ কিন্তু পোঁতা হয়ে যায় প্রতিটি ব্যক্তির শৈশবেই। বড় বয়সে এসে তা-ই ফুলে-ফেঁপে ওঠে। অনিয়মিত জীবনযাপন প্রতিদিনের অভ্যাসে পরিণত হয়। আর তার থেকেই হার্টের রোগ বা ডায়াবেটিসের সম্ভাবনা দেখা দিচ্ছে বলে বিজ্ঞানীদের মত।

মানুষের শরীরে রাতের দিকে গ্লুকোজের পরিমাণ থাকা উচিত সবচেয়ে কম। কিন্তু অনেক রাতে, অর্থাৎ ঘুমাতে যাওয়ার ঠিক আগেই ডিনার করার ফলে রাতে শরীরে গ্লুকোজের পরিমাণ বাড়ে। এটিও ক্ষতির অন্যতম কারণ।

কাজেই সুস্থ জীবন পেতে চাইলে এই ধরনের লাইফস্টাইল থেকে দূরে থাকাই শ্রেয় বলে মনে করছেন বিজ্ঞানীরা।

সূত্র: এবেলা

Loading...

এই বিভাগের আরো খবর


Loading…

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com