web stats মেদ-ডায়াবেটিস নিয়ন্ত্রণে জিরা পানি

শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

মেদ-ডায়াবেটিস নিয়ন্ত্রণে জিরা পানি

সম্প্রতি বেড়েছে ডায়াবেটিস নামক রোগটি। ডায়াবেটিসের কথা এখন কমবেশি সবার মুখে শোনা যায়। ডায়াবেটিস এবং ওজন বৃদ্ধি; এই দুই বিষয় নিয়ে চিন্তা করেন না, এমন মানুষের সংখ্যা খুবই কম। কারণ এখনকার প্রায় প্রত্যেক মানুষই একটা বয়সে এই সমস্যার সম্মুখীন হন। আর তাই এটা নিয়ে সকলের কমবেশি দুশ্চিন্তা থাকে।

চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী নিয়মিত শরীরচর্চা বা ওষুধ গ্রহণ করেই থাকেন অনেকে। তবুও সামান্য বেখেয়ালেই দেখা দিতে পারে ডায়াবেটিস, বাড়তে পারে মেদ।

পুষ্টিবিদদের মতে, ডায়াবেটিস ও মেদবাহুল্য রুখতে জিরার জুড়ি নেই। জিরাতে থাকা অ্যান্টিইনফ্ল্যামেটরি অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা মেদ ঝরাতে কাজে লাগে, একইসঙ্গে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। পরিপাকতন্ত্রকে পরিষ্কার রাখা, বমিভাব দূরে রাখা ও কোষ্ঠকাঠিন্য দূর করতেও চটজলদি সমাধান এই জিরা। বিশেষ করে ডায়াবেটিস আক্রান্তদের ক্ষেত্রে জিরা ভিজানো পানি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরাও।

ডায়াবেটিস আক্রান্তদের ক্ষেত্রে জিরা ভেজানো পানি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। রক্তের ক্ষতিকারক শর্করা ট্রাইগ্লিসারাইড ও কোলেস্টেরলের মাত্রা কমিয়ে ফেলতে সক্ষম জিরা। জিরা ভেজানো পানি যদি কেউ খালি পেটে খেতে পারেন, তবে মেদ কমার সঙ্গে ডায়াবিটিসও কমে।

জিরায় থাকা অ্যান্টিইনফ্ল্যামেটরি অ্যান্টিঅক্সিডেন্ট ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রিত রাখে। ওষুধ খাওয়ার সঙ্গে শরীরচর্চা যেমন প্রয়োজন, তেমনই এসব পথ্যও গুরুত্বপূর্ণ।

যেভাবে খাবেন: রাতে ঘুমাতে যাওয়ার আগে একটি পাত্রে বা গ্লাসে পানি নিয়ে তাতে কয়েকটি জিরার দানা ফেলে চাপা দিয়ে রেখে দিন। পরেরদিন সকালে সেই পানি ছেঁকে তা ফুটিয়ে খান। খালি পেটে প্রতিদিন এই পানি খাওয়ার অভ্যাস করুন।

Loading...

এই বিভাগের আরো খবর


Loading…

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com