web stats বইমেলায় জাকারিয়া জাহাঙ্গীরের  ‘ভুল-পাওয়ারের চশমা’

মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

বইমেলায় জাকারিয়া জাহাঙ্গীরের  ‘ভুল-পাওয়ারের চশমা’

সরিষাবাড়ী(জামালপুর)প্রতিনিধি: জামালপুরের সরিষাবাড়ী উপজেলার কৃতি সন্তান, জাতীয় পুরস্কারপ্রাপ্ত প্রাবন্ধিক ও তরুণ কবি জাকারিয়া জাহাঙ্গীরের দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘ভুল-পাওয়ারের চশমা’ বের হয়েছে এবারের বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলায়।

দেশের প্রতি মমত্ববোধ, প্রেমের রোমান্টিকতা ও বিরহের মনোবেদনাকে প্রাঞ্জলভাবে উপস্থাপনের পাশাপাশি অসম সমাজব্যবস্থা ও অন্যায়ের বিরুদ্ধে তীব্র করাঘাত করেছেন কাব্যগ্রন্থের প্রতিটি কবিতায় কবি। তরুণ চিত্রশিল্পী রানা হাসানের প্রচ্ছদে বইটি প্রকাশ করেছে ঘাসফুল প্রকাশনী। বইটি ঢাকা বইমেলা ছাড়াও চট্টগ্রাম, খুলনা, ময়মনসিংহ, জামালপুর ও সরিষাবাড়ী বইমেলা থেকেও সংগ্রহ করা যাবে।

যমুনা-ঝিনাই নদী বিধৌত জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় কবি জাকারিয়া জাহাঙ্গীরের জন্ম ও বেড়ে উঠা। তিনি চিকিৎসাসেবার পাশাপাশি জাতীয় দৈনিকে সাংবাদিকতা করছেন। বাবা আব্দুল কাইয়ুম হোমিও চিকিৎসক ও মা জাকিয়া বেগম গৃহিনী। শৈশবেই সাহিত্যে হাতেখড়ি জাকারিয়া জাহাঙ্গীরের ।

৮ম শ্রেণিতে থাকাকালীন বিদ্যালয়ের দেয়াল পত্রিকায় প্রথম ‘একুশের কবিতা’ প্রকাশিত হয়। তারপর থেকে বিভিন্ন পত্রিকা ও ম্যাগাজিনে তাঁর শতাধিক ছড়া-কবিতা, গল্প-প্রবন্ধ প্রকাশসহ নিয়মিত লিখে চলেছেন। জড়িত আছেন বিভিন্ন সামাজিক ও সাহিত্য-সাংস্কৃতিক সংগঠণের সাথে।

গবেষণামুলক প্রবন্ধ লেখায় ২০১৩ সালে সরকারের তরফ থেকে জাতীয় পর্যায়ে তিনি প্রথম পুরষ্কার লাভ করেন। বিভিন্ন সংস্থা থেকেও পেয়েছেন সনদ ও সম্মাননা। গতবছর অমর একুশে গ্রন্থমেলায় তাঁর প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ ‘মেহেদি পাতার রঙ’ পাঠকপ্রিয়তা লাভ করে। এছাড়া তাঁর আরও তিনটি যৌথ কাব্যগ্রন্থ রয়েছে।

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের ৬১২ নম্বর স্টল ও বাংলা একাডেaমির লিটলম্যাগ চত্বরের ৬৫ নম্বর (ক্যাপটেন) স্টলে মাত্র ১৩৫ টাকা মূল্যের বইটি ২৫% কমিশনে পাওয়া যাচ্ছে। এছাড়া ঘরে বসে অনলাইনে রকমারি.কম, বইহাট.কম ও কতকিছু.কম-এ অর্ডার দিলেও পাওয়া যাচ্ছে।

Loading...

এই বিভাগের আরো খবর


Loading…

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com