web stats যা দেখলে আপনার গা শিউরে উঠবেন!

বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮

যা দেখলে আপনার গা শিউরে উঠবেন!

মানুষ তার নিজ স্বার্থের জন্য পারেনা এমন কাজ পৃথিবীতে বিরল । সম্পত্তি দখল, খুন খারাবি, এমন কি কোনো কোনো ক্ষেত্রে পশু-পাখির মত অবলা জানোয়ারকেও ছাড়ে না।

তেমনি আজকে জেনে নেয়া যাক ফরাসি একটি নির্মমতার কথা । যে খাবারের নাম শুনলে হুট করে কারো খারাপ লাগবে না, কিন্তু এর প্রক্রিয়াটা শুনলে অনেকেই অস্বস্তি অনুভব করবেন। ভীষণ রকম নির্মম ও নিষ্ঠুর একটি পদ্ধতিতে তৈরি হয় এই খাবার।

এটি সাধারণ লোকের খাবার নয় আর রাস্তার পাশেও বিক্রি হয় না। দামি রেস্তোরাঁতেই অর্ডার দিতে হয় এই নামিদামি খাবারের। খাবারটির নাম ‘ফ্যয়েঁগ্রা’ ।

হ্যাঁ, ফরাসি নাম। আর সহজভাবে বলতে গেলে আমাদের ভাষায় যাকে বলা যায় চর্বিওয়ালা হাঁসের কলিজা!

ফ্যয়েঁগ্রা দুইভাবেই রান্না ও পরিবেশন করা হয়- গরম আর ঠাণ্ডা। যেখানে প্রতিবছর প্রায় ব্যাপক হাঁস জবাই করা হয় সারাদেশজুড়ে এই খাবার সরবরাহের জন্য।

প্রক্রিয়াটি শুরু হয় হাঁসটির বয়স ১২ সপ্তাহ হবার পর থেকে, আর তা চলে দুই থেকে তিন সপ্তাহ। জবাই করার আগ পর্যন্ত হাঁসগুলোকে তার শরীরের ১/৩ ওজনের খাবার পাইপের সাহায্যে জোরপূর্বক গলায় চালান করা হয়।

এর ফলে হাঁসটির লিভার বা কলিজা তার স্বাভাবিক আকারের ১০গুন বড় হয়ে যায় । আর তাতেই চর্বি জমে। ভয়ংকর অমানবিক এই খাওয়ানোর ধরণ, যা দেখলে শিউরে উঠবেন অনেকেই।

শুধু তাই নয়, পাখিটিকে এই জোর করে খাওয়ানোর ফলে তার স্বাভাবিক জীবন হারায়, রীতিমত মরে মরে কোনোক্রমে বেঁচে থাকে পাখি গুলো। তবে পৃথিবীর অনেক দেশেই এই প্রক্রিয়াটি বাতিল করা হয়েছে।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com