web stats এবার ইরান জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে স্বীকৃতি দিল

মঙ্গলবার, ২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭

এবার ইরান জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে স্বীকৃতি দিল

বায়তুল মুকাদ্দাস তথা শহরকে ফিলিস্তিনের স্থায়ী রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে ইরানের জাতীয় সংসদে রোববার একটি বিল পাস করা হয়েছে। বিলের পক্ষে ভোট দিয়েছেন ১৮৭ জন এমপি আর বিপক্ষে ভোট দেন ১৫ জন সদস্য। নয়জন পার্লামেন্ট সদস্য ভোট দেয়া থেকে বিরত ছিলেন। পার্লামেন্টের উন্মুক্ত অধিবেশনে এ বিল পাস হয় এবং অধিবেশনে ২৩৩ জন সংসদ সদস্য উপস্থিত ছিলেন।

ফিলিস্তিনি জনগণের সংগ্রামের প্রতি ইরানের সংবিধানের এক নম্বর ধারায় যে সমর্থন ঘোষণা করা হয়েছে তার আওতায় এ বিল পাস করা হলো। বিলটি এখন সংশ্লিষ্ট সংসদীয় কমিটিতে পাঠানো হবে এবং ৪৮ ঘণ্টার মধ্যে জাতীয় সংসদের এজেন্ডাভুক্ত করতে হবে।

সম্প্রতি নতুন মিসাইল পরীক্ষা করেছে ইরান। ‘ইমাদ’ বা ‘স্তম্ভ’ নামের এই ব্লাস্টিক ক্ষেপণাস্ত্র যেকোনো লক্ষ্যবস্তুকে লক্ষ্য করে আঘাত হানতে সক্ষম। ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল জানিয়েছেন, নতুন এই ব্লাস্টিক মিসাইল প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন অ্যারোস্পেস ইন্ডাট্রিজ’-এর বিজ্ঞানীরা তৈরি করেছেন।

মিসাইল রিসার্চার অ্যান্টনি কর্ডসম্যান জানিয়েছেন, এই ক্ষেপণাস্ত্রের বিশেষত্বই হল যেকোনো লক্ষ্য বস্তুকে অব্যর্থ নিশানা বানানো। এক একটি মিসাইলের রেঞ্জ ১৭০০ কিলোমিটার। লক্ষ্যবস্তুর ৫০০ মিটারের মধ্যেই নির্ভুলভাবে হামলা চালানোর ক্ষমতা রয়েছে এগুলোর। সঙ্গে রয়েছে ৭৫০ কিলোগ্রামের ক্ষেপণাস্ত্র বহন করার ক্ষমতা। তবে এটাই প্রথম নয়, এর আগে ইরানের হাতে ছিল সাহাব নামের তিনটি মিসাইল। ২০০০ মিটারের মধ্যে নির্ভুল হামলা চালাতে সক্ষম এই মিসাইলগুলি কাজ করছে।

উল্লেখ্য, কিছুদিন আগেই ইরানের সঙ্গে আমেরিকা সহ বিশ্বের ছয়টি পরমাণু শক্তিধর দেশের পরমাণু চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ওই চুক্তি অনুযায়ী, ইরান নিজের পরমাণু কেন্দ্রগুলিতে পরমাণু শক্তির ব্যবহার কমাবে এবং জাতিসঙ্ঘের প্রতিনিধিরা ইরানের পরমাণু কেন্দ্রগুলিতে পরিদর্শন করতে পারবে। বদলে ইরানের উপর থেকে সমস্ত আর্থিক নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে। এবার সেই ইরানই পরমাণু শক্তির বদলে নিত্যনতুন মিসাইল তৈরি শুরু করেছে।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com