web stats ব্যাটারির সাহায্যে চলবে হুমায়ূনের কাঠের মোটরসাইকেল!

বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭

ব্যাটারির সাহায্যে চলবে হুমায়ূনের কাঠের মোটরসাইকেল!

ব্যাটারির সাহায্যে চলবে কাঠের তৈরি মোটর সাইকেল। চার ব্যাটারির মোটরসাইকেলটির গতি ঘণ্টায় ৪০ কিলোমিটার। একটানা ৩০ কিলোমিটার পথ চলতে পারে।

কাঠ, লোহা আর প্লাইউড দিয়ে তৈরি মোটরসাইকেলটি দেখতেও দারুণ। এটি তৈরি করেছেন হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার চৌমুহনী ইউনিয়নের সাহেবনগর গ্রামের হতদরিদ্র পরিবারের সন্তান হুমায়ূন কবির। বাবার নাম নাসির উদ্দিন ও মায়ের নাম আফিয়া খাতুন। বাবা অন্যত্রও বিয়ে করায় মা আফিয়া খাতুন অনেক কষ্ট করে ছেলেকে বড় করেছেন। হুমায়ূন ২০১৭ সালে এইচএসসি পাস করেছেন।

চৌমুহনী ইউনিয়নের ডাঃ জরিফ হোসেন উচ্চ বিদ্যালয়ে পড়ার সময় কারিগরি দিকে আগ্রহ থাকায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ার হোসেনের (অরুণ) নজরে পড়েন। তার সহযোগিতায় হুমায়ূন ছোটখাটো যান্ত্রিক খেলনা তৈরি করেন। পরবর্তী সময়ে হবিগঞ্জ কবির কলেজিয়াট কলেজে অধ্যয়নকালে ২০১৫ সাল থেকে কাঠ দিয়ে ব্যাটারি চালিত মোটরসাইকেল তৈরির কাজ শুরু করেন। টানা ২ বছর পর সফলতা আসে। ব্যাটারি চালিত এ মোটরসাইকেলটি তৈরিতে সক্ষম হন। এতে তার প্রায় ৪২ হাজার টাকা ব্যয় হয়েছে। এই কাজে তাকে অনেকেই সহযোগিতা করেছেন।

ডাঃ জরিফ হোসেন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন অরুণ বলেন, হুমায়ূন কবির কাঠ দিয়ে ব্যাটারি চালিত মোটরসাইকেল তৈরি করে সকলকে তাক লাগিয়ে দিয়েছে। মোটরসাইকেলটির ডিজাইন হুমায়ূন কবির নিজেরই করা।

হুমায়ূন কবির জানান, সরকার বা কোনো দেশীয় প্রতিষ্ঠানের সহযোগিতা পেলে তিনি অল্প খরচে মোটরসাইকেলটি বাজারজাত করতে পারবেন। তিনি মোটরসাইকেলের নতুন নতুন ডিজাইন তৈরি করেও চমক সৃষ্টি করতে পারবেন।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com