web stats শ্রীমঙ্গলের বাইক্কা বিলে বিচরন করছে ১১,৬১৫ পাখি

সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৬

শ্রীমঙ্গলের বাইক্কা বিলে বিচরন করছে ১১,৬১৫ পাখি

আতাউর রহমান কাজল, বিশেষ প্রতিনিধি, মৌলভীবাজার: শ্রীমঙ্গলের বাইক্কা বিলে চলতি মৌসুমে বিচরন করছে ৩৯ প্রজাতির ১১ হাজার ৬১৫ পাখি। ২০১৮ সালে এই বিলে বিচরন করছিল ৩৮ প্রজাতির ৫ হাজার ৪১৮ পাখি। ২০১৭ সালে এ বিলে দেখা মিলে ৪১ প্রজাতির ১০ হাজার ৭১৩ পাখি।

বাইক্কা বিলে গত ২৮-২৯ জানুয়ারী পাখি শুমারী শেষে এসব তথ্য পাওয়া গেছে। মঙ্গলবার রাতে শ্রীমঙ্গলের ‘সিএনআরএস’ কার্যালয়ে পাখি শুমারী শেষে এক প্রেস ব্রিফিং এ এসব তথ্য জানান ইংল্যান্ডের নাগরিক প্রখ্যাত পাখি বিশেষজ্ঞ এবং ফ্রেন্ডস অব বাইক্কা বিলের সদস্য ড. পল থম্পসন।

প্রতি বছরের মত এবারও আর্ন্তজাতিকভাবে গুরুত্বপূর্ণ পাখি এলাকা হিসেবে তালিকাভুক্ত শ্রীমঙ্গলের হাইল হাওরের বাইক্কা বিলে এশিয়ান ওয়াটার বার্ড সেনসাস্ এর আওতায় বাইক্কা বিল অভয়াশ্রমে এই পাখি শুমারী অনুষ্ঠিত হয়। যা জাতীয় ও আর্ন্তজাতিকভাবে সংরক্ষণ করা হবে।

ড. পল থম্পসন প্রেস ব্রিফিং এ জানান, বাইক্কা বিলে এবার জলচর পাখির মোট ৩৯ প্রজাতির পাখির উপস্থিতি পাওয়া গেছে। আর পাখির মোট সংখ্যা পাওয়া গেছে ১১ হাজার ৬১৫। এছাড়াও গ্লোসি আইবিস পাখি পাওয়া গেছে ২৮৮টি, বালিহাঁস ২৮১টি, রাজসরালি ৩৯৮টি, পাতিসরালি ৮৬০টি, পাতিতিলি হাঁস ২ হাজার ২২০টি এবং গেওয়ালা বাটন পাখি পাওয়া গেছে ২ হাজার ২৮০টি।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com