web stats লাখ লাখ টাকা খরচ করে আপনি কেন সৌদি আরব আসতে চান? তার আগে পড়ুন…

মঙ্গলবার, ২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭

লাখ লাখ টাকা খরচ করে আপনি কেন সৌদি আরব আসতে চান? তার আগে পড়ুন…

ছয় লাখ টাকা খরচ করে আপনি কেন আসতে চান ?

উত্তরটা আমরা সবাই জানি । উত্তরের বাইরের কিছু কথা আপনার জানা দরকার । বর্তমান বাদশাহকে বলা হচ্ছে ট্রিলিনিয়র হবার স্বপ্নবাজ একজন লোক । ট্রিলিনিয়র হবার জন্য যা যা করা লাগতো তিনি শুরু করেছেন ।

আপনি যথেষ্ট স্কিলড নন । আপনি ভাষা জানেন না । এ অবস্থায় একটা ভিসা নিয়া চলে আসাটাকে আমরা বলি ‘হাত-পা’ নিয়ে চলে আসা । হাত-পা নিয়ে এসে আপনি, পায়ে হেঁটে হেঁটে পথ-ঘাট, উড়াল সেতু, নিয়নবাতি দেখতে পারবেন, এই মুহূর্তে চাকরি পাবেন না । অনেক কাঠ-খর পুড়িয়ে কয়েকমাস পর যদি একটা চাকরি পেয়েও যান, বেতন সর্বোচ্চ ১৫০০ রিয়াল । মানে বাংলাদেশের ৩০ হাজার টাকা ! বাহ্, বেশতো ! কিন্তু শেষতো না ! আপনি যদি কম্পানির ভিসাতে না হয়ে তথাকথিত ফ্রি ভিসার লোক হন, প্রতিমাসে আপনার খরচ আছে, ১৫০০ রিয়াল । কীভাবে ? অবশ্যই আমি আপনাকে পাই পাই হিসেব দিব, যদি জানতে চান ইনবক্সে নক করুন ।

ওয়েল, এটা পুরনো হিসাব । নতুন ঘোষণামতে, জানুয়ারি ২০১৮ থেকে প্রতিজন প্রবাসীকে ৪০০ রিয়াল করে ‘রাজ খাজনা’ দিতে হবে । যদি, সত্যিই আইন কার্যকর হয়ে যায়, এই রাজ খাজনা যোগ করলে আপনার মাসের খরচ দাঁড়ায় ১৯০০ শত রিয়াল । টাকার মানে ৩৮ হাজার টাকা ! আপনার এক্সট্রা অর্ডিনারি কোন প্রতিভা না থাকলে, ভালো স্কিলড না থাকলে, শুরুতেই ১৯০০রিয়াল আয় করাই আপনার জন্য সাঁতরিয়ে ইংলিশ চ্যানেল পার করার মত কঠিন হবে । যদিবা এই কঠিন কাজটি করতে পারলেন, তো আপনি খরচের টাকাটুকুই আয় করলেন কেবল, আপনার পরিবার, আপনার ঋণ কীভাবে শোধ করবেন!

যে প্রক্রিয়াতে সৌদি আরব আগাচ্ছে । আগামি কয়েকবছরে প্রবাসীর হার ১০ পার্সেন্টে নেমে এলে অবাক হব না । কারণ, প্রবাসী শূন্য করবার সবরকম কলাকানুন, কালাকানুন সম্পাদন করা হচ্ছে এবং হবে । একদিকে ভিসা খোলা রেখেছে, এটাও তাদের আয়ের একটি উৎস । লাখ লাখ মানুষ আসছে, তাদের যাবতীয় অর্থ এদশেই খরচ করছে, অন্যদিকে চাকরির বাজার সঙ্কুচিত হয়েছে আগের যে কোন সময়ের তুলনায় ভয়াবহরকম ।

বিদেশ আসবেন বললে, ৬ লাখ টাকা যে কোনভাবে যোগাড় হয়ে যায়, দেশে থাকলে তা হয় না । কিন্তু দেশ থেকে টাকা সুদে, ধারে, এনে বিদেশ এসে সুদের চক্রের মত যে দীর্ঘ চক্রের বেড়াজালে আপনি পড়বেন, রাতদিন কেঁদে শুধু বলবেন, দেশে যাব ! দেশে চলে যাব !
বিশ্বাস হয় না ? নতুন এসেছেন, এরকম ৫০০ জনের কাছে জরিপ চালান ! যদি ৫ জনের অভিজ্ঞতা এই লেখার ব্যতিক্রম হয়, আমার চে’ খুশি কেউ হবে না !

পুরনো, ১ হজার জনকে জিজ্ঞেস করুন, যদি ১০ জনও এই লেখার সঙ্গে দ্বিমত করে, আমি অধিক খুশি হব ।
জীবন আপনার , সিদ্ধান্ত আপনার !

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com