web stats সতর্কবার্তায় ৭ জেলা ধেয়ে আসছে ‘পাবুক’

রবিবার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮

সতর্কবার্তায় ৭ জেলা ধেয়ে আসছে ‘পাবুক’

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ‘পেটি’ ঘূর্ণিঝড়ের প্রভাবে তোলপাড় করেছিল অন্ধ্র, ওড়িশাকে। ওই ঝড়ের ঠিক ২৩ দিন পরে তারই প্রভাবে এবার আসছে আরও এক শক্তিশালী ঘূর্ণিঝড়-‘পাবুক’। এই নামকরণ করেছে লাওস।

ক্রমশ এ শক্তিশালী ঘূণিঝড় বর্তমানে পাবুক পোর্ট ব্লেয়ার থেকে ১৫০০ কিলোমিটার দূরে কেন্দ্রীভূত রয়েছে। তা আন্দামান ও নিকোবর এবং ওড়িশার দিকে এগিয়ে আসছে। এর প্রভাবে ক্ষয়ক্ষতির আশঙ্কা উড়িয়ে দিচ্ছে না ওড়িশা। সতর্ক করা হয়েছে রাজ্যের ৭ জেলাকে। এগুলো জেলা হল ভদ্রক, বালাসোর, জগতসিংহপুর, কেন্দ্রপাড়া, পুরী, গঞ্জাম ও খুরদা। উদ্ধারের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে বিপর্যয় মোকাবিলা দফতরকে।

রাজ্য সরকারের ওই সতর্কবার্তায় বলা হয়েছে, পোর্ট ব্লেয়ার থেকে ১৫০০ কিলোমিটার পূর্ব-দক্ষিণপূর্বে কেন্দ্রীভূত হয়েছে ঘূর্ণিঝড় পাবুক। এটি ক্রমশ পশ্চিম-উত্তরপশ্চিম দিকে সরছে। ৫ জানুয়ারি দুপুরে এই ঝড় আন্দামানে পৌঁছতে পারে। এরপর এটি আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে সরে যাবে। পরে এটি মায়ানমারের দিকে ঘুরে যাবে।

এদিকে, আবহাওয়া অধিদফতরের খবর, আন্দামান পার করে উত্তরপশ্চিম দিকে এগোবে পাবুক। ফলে পশ্চিমবঙ্গে শীত খানকটা কমবে। বাড়বে রাতের তাপমাত্রা।

উল্লেখ্য, কয়েক সপ্তাহ আগেই ঘূর্ণিঝড় পেটির প্রভাবে তছনছ হয় অন্ধ্রের কয়েকটি জেলা। প্রবল বৃষ্টি ও ঝড়ে মৃত্যু হয় বেশ কয়েকজনের। দক্ষিণবঙ্গেও বেশ কয়েকটি জেলার হালকা ও মাঝারি ধরনের বৃষ্টি হয়। তবে পাবুকের প্রভাবে এরাজ্যে বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com