web stats শৈত্যপ্রবাহ তীব্র আকার ধারণ করেছে

মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮

শৈত্যপ্রবাহ তীব্র আকার ধারণ করেছে

দেশে পাঁচ জেলায় শৈত্যপ্রবাহ তীব্র আকার ধারণ করেছে। এসব স্থানে ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেছে তাপমাত্রা। তীব্র শীতে কষ্ট পাচ্ছে মানুষ। তবে আবহাওয়াবিদরা জানিয়েছেন, রোববারের পর থেকে রাতের তাপমাত্রা বাড়তে থাকবে। তাই রোববার ভোটের দিনটি শীত কাতরই থাকবে দেশ।

শনিবার শীতের মাস পৌষের ২১ তারিখ। ঢাকায় একদিনের ব্যবধানে সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস কমে গেছে। শুক্রবার ঢাকায় ১৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকলেও শনিবার তা হয়েছে ১১ দশমিক ৮ ডিগ্রি। ঢাকায় শীতের সঙ্গে রয়েছে ঠান্ডা বাতাস। তাই সারাদেশের মতো ঢাকায়ও জেঁকে বসেছে শীত।

তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে হলে মাঝারি ও তাপমাত্রা ৮ ডিগ্রির চেয়ে বেশি ১০ ডিগ্রির মধ্যে হলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে। তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে হলে তাকে বলে তীব্র শৈত্যপ্রবাহ।

আবহাওয়া অধিদফতর শনিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছে, রাজশাহী, পঞ্চগড়, দিনাজপুর, কুড়িগ্রাম ও চুয়াডাঙ্গা অঞ্চলের উপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। সন্দ্বীপ, সীতাকুণ্ড, রাঙ্গামাটি, কুমিল্লা, ফেনী, শ্রীমঙ্গল অঞ্চলসহ রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশ এবং ময়মনসিংহ, ঢাকা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এই সময়ে সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে জানিয়ে পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ ছাড়া শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে কুড়িগ্রামের রাজারহাটে ৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৫ দশমিক ৬, রাজশাহী ও তেতুলিয়ায় ৫ দশমিক ৮, দিনাজপুরে ৬ ডিগ্রি সেলসিয়াস।

শনিবার রাজশাহী বিভাগের পাঁচটি তাপমাত্রা পরিমাপক কেন্দ্রে রেকর্ড করা তাপমাত্রা ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

রংপুর বিভাগের ছয়টি স্টেশনের তাপমাত্রা ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রয়েছে। অতিক্রম করেনি। খুলনা বিভাগের সব স্টেশনের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে রয়েছে।

ঢাকা বিভাগের ঢাকা ও কিশোরগঞ্জের নিকলী ছাড়া সবগুলো আবহাওয়া স্টেশনে ১০ ডিগ্রি সেলসিয়াসের কম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com