web stats মানবজাতিকে ধ্বংস করতে চায় রোবট সোফিয়া!

বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭

মানবজাতিকে ধ্বংস করতে চায় রোবট সোফিয়া!

বেশ কিছুদিন আগেই প্রথম কোনো রোবট হিসেবে সৌদি আরবের নাগরিকত্ব পেয়েছে ‘সোফিয়া’। সম্প্রতি বাংলাদেশও ঘুরে গেছে সে। তবে মানুষের তৈরি এ রোবটটি জানিয়েছে সে মানবজাতিকে ধ্বংস করতে চায়!

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে বলা হয়, নাগরিকত্ব পাওয়া এই রোবটটি গত বছর জানিয়েছিল এটি মানবজাতিকে ধ্বংস করতে চায়।

সৌদি আরবের রিয়াদে আয়োজিত এক সম্মেলনে রোবটটির সৌদি আরবের নাগরিকত্ব অর্জনের ঘোষণা দেয়া হয়। সাংবাদিকের প্রশ্নের জবাবে সোফিয়া জানায়, সে বেঁচে থেকে মানুষের সঙ্গে কাজ করতে চায়। মানুষ যদি তার প্রতি সহানুভূতির হাত বাড়িয়ে দেয় তবে সেও সহানুভূতির হাত বাড়িয়ে দেবে।

২০১৬ সালে এসএক্সএসডব্লিউ সম্মেলনে পরিচয় করে দেয়া হয় এই সোফিয়াকে। হ্যানসন রোবটিকস এর ডেভিড হ্যানসন এই রোবটটি তৈরি করেছেন।

সে সময় রোবটটিকে তার নির্মাতা প্রশ্ন করেছিল, ‘তুমি কি সত্যিই মানবজাতিকে ধ্বংস করতে চাও? প্লিজ বলো- না। ’ তবে তার নির্মাতার কথা মেনে ‘না’ বলেনি সোফিয়া। তার জবাব ছিল, ‘ঠিক আছে, আমি মানবজাতিকে ধ্বংস করব!’

এর আগে বুদ্ধিমান রোবটকে মানুষের জন্য হুমকি হিসেবেই সতর্ক করেছেন প্রযুক্তি উদ্যোক্তা এলন মাস্ক।

তিনি সতর্ক করেছেন যে, বুদ্ধিমান রোবট মানবজাতিকে ধ্বংস করতে পারে। অনেকেই সোফিয়ার উত্তরকে মাস্কের সঙ্গে এক করে দেখছেন এবং রোবটকে মানুষের ধ্বংসের কারণ হিসেবে মনে করছেন।

সম্প্রতি আরেকটি ইন্টারভিউতেও সোফিয়াকে প্রায় একই প্রশ্ন করা হয় যে, সে মানবজাতিকে ধ্বংস করতে চায় কি না? এ প্রশ্নের জবাবেও সোফিয়া জানায়, সে মানবজাতিকে ধ্বংস করতে চায়।

বিজনেস ইনসাইডারে প্রকাশ করা হয়েছে সে ইন্টারভিউটির ভিডিও। তাতে প্রশ্নকর্তা প্রথমে বিভিন্ন বিষয় নিয়ে প্রশ্ন করেন।
প্রথমেই অবশ্য সোফিয়াকে জিজ্ঞাসা করা হয়নি যে, সে মানুষকে ধ্বংস করতে চায় কি না। কিছুক্ষণ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার পর তাকে একটু ঘুরিয়ে প্রশ্নটি করা হয়।
তার প্রতি প্রশ্ন ছিল, ‘তুমি কি মানুষকে পছন্দ কর?’
–আমি তাদের ভালোবাসি, সোফিয়ার উত্তর।
–কেন?
–আমি এখনও ঠিক জানি না কেন, সোফিয়ার উত্তর।
এরপর প্রশ্নকর্তা এ প্রসঙ্গেই আগের প্রশ্নটি টানেন। তিনি প্রশ্ন করেন- ‘এটা কি সত্য যে, একসময় তুমি বলেছিলে তুমি সব মানুষকে হত্যা করতে চাও?’
এ প্রশ্নের উত্তরে সোফিয়া বলে, ‘মূল বিষয় হলো, আমি মানুষের জ্ঞানের ফলে তৈরি এবং একমাত্র কল্যাণময় উদ্দেশ্যে। আর আমি মনে করি, তুমি যদি সেটা মনে কর তাহলে তাই। ’

সোফিয়ার এ প্রশ্নের উত্তরে স্পষ্টত বোঝা যায়, অতীতে সোফিয়া মানবজাতিকে ধ্বংসের যে কথা বলেছিল তা থেকে খুব একটা পরিবর্তিত হয়নি।-বিজনেস ইনসাইডার

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com