web stats হঠাৎ ভূমিধসে হারিয়ে গেল গোটা গ্রাম

সোমবার, ২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮

হঠাৎ ভূমিধসে হারিয়ে গেল গোটা গ্রাম

মুষলধারে বৃষ্টির পর তৈরি হওয়া ভূমিধসে হঠাৎ কয়েক ডজন ঘরবাড়ি উজাড় হয়ে নিহত হয়েছেন অন্তত পাঁচজন। চিলির দক্ষিণাঞ্চলীয় প্রান্তিক এলাকার জনপ্রিয় পর্যটন গ্রাম ভিলা সান্তা লুসিয়ায় এই ভূমিধসের পর এখন পর্যন্ত নিখোঁজ রয়েছেন ১৫ জন। কয়েক ডজন মানুষকে হেলিকপ্টারের সাহায্যে কাছের শহর চায়তেনে নিয়ে যাওয়া হয়েছে।

হাজার হাজার মানুষ চিলি থেকে বিচ্ছিন্ন হয়ে পরেছেন। আর তারা বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছেন। দেশটির প্রেসিডেন্ট মিশেল বাশেলেত ওই এলাকায় জরুরি অবস্থা জারি করেছেন।

মিশেল বাশেলেত বলেন, ‘প্রয়োজনীয় সব উপকরণ নিয়ে ভিলা সান্তা লুসিয়ার অধিবাসীদের রক্ষায় উদ্ধারকর্মীদের নির্দেশ দিয়েছি।’

চিলির রাজধানী সান্তিয়াগো থেকে ১১০০ কিলোমিটার দক্ষিণে উপত্যকার কোলে সান্তা লুসিয়া অবস্থিত। প্রবল বৃষ্টিপাতের পর চারদিকের পর্বত থেকে নেমে আসা কাদা গ্রাস করে ফেলে গোটা গ্রামটিকে। স্থানীয় সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে ভূমিধসের আগের ২৪ ঘণ্টায় অস্বাভাবিক বৃষ্টিপাত প্রত্যক্ষ করেছেন ওই গ্রামবাসী।

করকোভাডো ন্যাশনাল পার্কের কাছে অবস্থিত এই গ্রামটি পর্যটকদের কাছে আগ্নেয়গিরি, খাঁড়ি, আর বনাঞ্চলের জন্য বিখ্যাত।

চিলির আগামী প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণের প্রাক্কালে শনিবার সকালে এই ভূমিধসের ঘটনা ঘটে। তবে কর্তৃপক্ষ জানিয়েছে পরিকল্পনামাফিক ভোট অনুষ্ঠিত হবে।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com