web stats এবার কঠিন সিদ্ধান্তে ফিলিস্তিন

বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭

এবার কঠিন সিদ্ধান্তে ফিলিস্তিন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৬ ডিসেম্বর পবিত্র বায়তুল মুকাদ্দাস শহরকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার যে ঘোষণা দিয়েছেন তা প্রত্যাখ্যান করেছেন ফিলিস্তিনের কর্মকর্তারা। ট্রাম্পের ঘোষণা বাতিল করার বিষয়ে তারা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব তোলার চিন্তা করছেন।

প্রেসিডেন্ট ট্রাম্পের ঘোষণার বিরুদ্ধে তীব্র নিন্দা জানিয়ে এ প্রস্তাব আনা হবে এবং কূটনীতিকরা বলছেন, নিরাপত্তা পরিষদে তোলা হলে এ প্রস্তাব নিশ্চিতভাবে মার্কিন ভেটোর মুখে পড়বে। নিরাপত্তা পরিষদে নিযুক্ত কয়েকজন শীর্ষ পর্যায়ের কূটনীতিক জানিয়েছেন, ধারণা করা হচ্ছে- চলতি সপ্তাহেই নিরাপত্তা পরিষদের দেশগুলোর মাঝে প্রস্তাবের খসড়া কপি বিতরণ করবে মিসর।

এর আগে, জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত রিয়াদ মানসুর গত মঙ্গলবার জানিয়েছিলেন, তিনি একটি খসড়া প্রস্তাব তৈরি করছেন যার মাধ্যমে নিরাপত্তা পরিষদের অবস্থান নিশ্চিত করা হবে এবং মার্কিন সিদ্ধান্ত বাতিলের আহ্বান জানানো হবে।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তুরস্কের ইস্তাম্বুল শহরে অনুষ্ঠিত ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসি’র শীর্ষ সম্মেলনে বলেছেন, তারা এখন থেকে আর ফিলিস্তিন ইস্যুতে আমেরিকার সঙ্গে কোনো আলোচনা করবেন না।

হামাস বরাবরের মতোই বলেছে, মার্কিন সিদ্ধান্ত বাস্তবায়ন হতে দেবে না তারা এবং পুরো বায়তুল মুকাদ্দাস শহর হবে স্বাধীন ফিলিস্তিনের রাজধানী।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com