web stats মৃত্যুর সময় বিশ্বসনী (সা.) জরুরিভাবে যা যা করতে বলেছেন

শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭

মৃত্যুর সময় বিশ্বসনী (সা.) জরুরিভাবে যা যা করতে বলেছেন

প্রতিটি মানুষই এক সময় মৃত্যুর কোলে ঢোলে পড়বে। পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেছেন, ‘প্রতিটি মানুষকেই একদিন মৃত্যুর স্বাদ গ্রহণ করবে।’ আর সেকারণে পৃথিবীর ইতিহাসে সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তিও মৃত্যুর হাত থেকে রক্ষা পায়নি। তাই জীবনের এই চরম বাস্তবতাকে মেনে নিয়ে পরকাল ভাবনায় নিজেকে প্রস্তুত করায় জ্ঞ্যানি ব্যক্তির কাজ। মুসলমানদের মৃত্যুর মুহুর্তে ও মৃত্যুর পর বেশ কিছু কাজ জরুরিভাবে করার জন্য মহানবী (সা.) বলেছেন। সেই কাজগুলো হলো-

মৃত্যুর সময় করণীয় : মৃত্যুর সময়ে যারা মৃ্ত্যু পথযাত্রী ব্যক্তির সামনে থাকবে তাদের রয়েছে কিছু করণীয়। যা উপস্থিত জীবিতদের জন্য আবশ্যক হয়ে যায়- যেমন, মৃত্যু পথযাত্রী ব্যক্তিকে তাওবা পাঠ করানোর চেষ্ট করা, কালিমা পড়ানোর চেষ্টা করা, যে কোন দোয়া বেশি বেশি পাঠ করানোর চেষ্টা করা, শয্যার পাশে বেশি বেশি কোরআন তেলোয়াত করা, জায়গাটি যেন অবশ্যই পবিত্র থাকে সেদিকে লক্ষ্য রাখা। কারণ ফেরেশতারা অপবিত্র জায়গায় থাকে না।

মৃত্যুর পর যা যা করতে হবে:

ক. মৃতের চোখ দুটি বন্ধ করে দেয়া। যখন হজরত আবূ সালমা রাদিয়াল্লাহু আনহু মৃত্যু বরণ করেন, তখন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর চোখ দুটি বন্ধ করে দিয়ে বলেন- إنَّالرُّوحَ إذاَ قُبِضَ تَبِعَهُ الْبَصَرُ অর্থাৎ “যখন জান কবজ করা হয়, তখন দৃষ্টি তার অনুসরণ করে।” (মুসলিম)
খ. তার জোড়া সমূহ নরম করে দেয়া, যাতে করে তা শক্ত না হয়ে যায়
গ. পেটের উপর ভারী কিছু রাখা, যাতে করে তা ফুলে না যায়
ঘ. বড় একটি কাপড় দিয়ে সমস্ত শরীর ঢেকে দেয়া
ঙ. দাফন-কাপন যতদ্রুত সম্ভব সম্পন্ন করা
চ. মৃত্যু যেখানে হবে, সুযোগ থাকলে সেখানেই দাফন করা উত্তম।

আল্লাহ তাআলা এরশাদ করেন: كُلُّ نَفْسٍ ‫ذاَئِقَةُ‬ ‫الْمَوْتِ‬ অর্থাৎ “‪প্রত্যেক‬ প্রাণকে‬ই মৃত্যুর‬ স্বাদ‬ গ্রহণ‬ করতে হবে।” ( সূরা আল-ইমরান‬ : আয়াত ১৮৫) সুতরাং মৃত্যু আসার পূর্বেই আল্লাহ তায়ালার দরবারে কামনা, হে আল্লাহ! মৃত্যু বরণ করার আগেই তুমি আমাদেরকে কবরের পাথেয় সংগ্রহ করার তাওফিক দান করুন। আমিন।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com