web stats ইসরাইল একটি সন্ত্রাসী রাষ্ট্র : এরদোগান

বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭

ইসরাইল একটি সন্ত্রাসী রাষ্ট্র : এরদোগান

ইসরাইলকে একটি দখলদার ও সন্ত্রাসী রাষ্ট্র বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান। তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ইসরাইল একটি দখলদার রাষ্ট্র। কেবল তাই নয় ইসরাইল একটি সন্ত্রাসী রাষ্ট্র।

যুক্তরাষ্ট্র জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা করার পর বুধবার ইস্তাম্বুলে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) ডাকা জরুরি সম্মেলনের উদ্বোধনকালে এ মন্তব্য করেন তিনি। খবর এএফপি’র।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন স্বীকৃতির বিরুদ্ধে তুরস্কের ইস্তানবুলে শুরু হয়েছে ইসলামি সম্মেলন সংস্থার (ওআইসি) জরুরি সম্মেলন। ৫৭ জাতির এ সম্মেলন থেকে পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণার আহ্বান জানানো হবে। বুধবারের সম্মেলনে মুসলিম দেশগুলোর বাইরে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো’ও অংশ নিয়েছেন।

সম্মেলনে পবিত্র জেরুজালেম শহরকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে মেনে নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। জাতিসংঘের পর ওআইসি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম আন্তর্জাতিক সংস্থা। ১৯৬৭ সালে এই জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদে অগ্নিসংযোগের ঘটনায় ফুঁসে উঠে মুসলিম বিশ্ব।

ওই ঘটনাকে কেন্দ্র করে মরক্কোর রাজধানী রাবাতে এক ঐতিহাসিক সম্মেলনে মুসলিম দেশগুলোর ঐক্যবদ্ধ প্ল্যাটফর্ম হিসেবে ওআইসি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। ১৩ ডিসেম্বর জেরুজালেম ইস্যুতে ওআইসি’র এ সম্মেলন শুরুর আগে বিষয়টি নিয়ে কথা বলেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com