web stats খুব সহজে ঘরোয়া পদ্ধতিতে তেজপাতা দিয়ে দাঁত ঝকঝকে সাদা করার কৌশল!

শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭

খুব সহজে ঘরোয়া পদ্ধতিতে তেজপাতা দিয়ে দাঁত ঝকঝকে সাদা করার কৌশল!

দাঁতকে ঝকঝকে সুন্দর করার জন্য কত কিছুই না করেন আপনি। দামী টুথপেস্ট থেকে শুরু করে ডেন্টিস্টের কাছে দামী ট্রিটমেন্ট, সবই কেবল হলদে দাঁতগুলোকে সাদা করার জন্য। না, আজ থেকে আর কিছুই করতে হবে না, সাধারণ তেজপাতা দিয়েই প্রাকৃতিক উপায়ে সুন্দর করে নিতে পারবেন আপনি আপনার দাঁতগুলো? কীভাবে?

চলুন, জেনে নিন দাঁত সুন্দর করতে তেজপাতা ব্যবহারের প্রণালি।
দাঁত সাদা করতে তেজপাতা দারুণ উপকারী, তবে এই তেজপাতাকে মেশাতে হবে কোন টক ফলের সাথে। যেমন ধরুন কমলা বা লেবুর খোসা।

যা যা লাগবে
তেজপাতা ৪টি (কাঁচা বা শুকনো সব রকমেই হবে)
কমলা ও লেবুর খোসা (তেজপাতার সম পরিমাণ)
মুখে দুর্গন্ধের সমস্যা বা মাড়িতে ব্যথা থাকলে লবঙ্গ ২/৩ টি

প্রণালি
-তেজপাতা বেটে নিন বা মিহি গুঁড়ো করে নিন।
-কমলা বা লেবুর খোসা শুকিয়ে লবঙ্গের সাথে মিশিয়ে গুঁড়ো করে নিন।
-সব উপকরণ সামান্য লবণ সহযোগে একত্রে মিশিয়ে নিন।
-ফলের খোসা শুকিয়ে নেয়া জরুরী। কাঁচা অবস্থায় দাঁতের ক্ষতি করবে।

ব্যবহার বিধি
এই গুঁড়োটি সামান্য পানির সাথে মিশিয়ে সপ্তাহে ৩ দিন দাঁত মাজুন। রোজ মাজার প্রয়োজন নেই, এতে দাঁতের ক্ষতি হতে পারে। দাঁতের হলদে ভাবের ওপর নির্ভর করে সপ্তাহে দুই থেকে তিন বার ব্যবহার করাই যথেষ্ট।
একটা মানুষের প্রথম দর্শনেই যেটা চোখে পড়ে তা হল তাঁর হাসি। আর হাসির সৌন্দর্য রহস্য লুকিয়ে রয়েছে দাঁতে। ঝকঝকে সাদা দাঁত। কেন হাসির রহস্য দাঁতে লুকিয়ে? আচ্ছা ভাবুন আপনি আপনার হলদেটে দাঁত নিয়ে প্রাণ খুলে হাসতে পারবেন? সবার সামনে বিব্রত বোধ করবেন না বলুন?

বংশগত কারণে, দাঁতের অযত্নে, অতিরিক্ত তামাকজাত দ্রব্য সেবন, অতিরিক্ত চা-কফি খাওয়ার কারণে দাঁতের রং বদলাতে শুরু করে। দাঁতের রং ফের সাদা করতে আমি নানা ধরণের খরচা সাপেক্ষ চিকিৎসা পদ্ধতির শরণাপন্ন হই। দাঁতের ব্লিচিং, হোয়াইট স্ট্রিপস, হোয়াইটনিং টুথপেস্টের উপরই ভরসা করতে শুরু করি। এই ধরণের কেমিক্যাল পদ্ধতিতে তখনকার মতো দাঁতের ঔজ্জ্বল্য ফেরে ঠিকই।

কিন্তু দীর্ঘকালীন সময়ে এই সব শক্তিশালী কেমিক্যাল দাঁতের ক্ষতি করে থাকে। তাৎক্ষণিক ফল না পেলেও ঘরোয়া পদ্ধতিতে আপনি যদি দাঁতের যত্ন নেন, তাহলে কিছু সময় পরে আপনার দাঁত পুরনো সৌন্দর্য ফিরে পেতে পারে। তাহলে নিচে দেখে নিন কোন কোন জিনিসের সাহায্যে বাড়িতে বসেই আপনি পেতে পারেন ঝকঝকে সাদা দাঁত।

লেবু : লবন ও কয়েক ফোটা লেবুর রস দিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটি দিয়ে দাঁত ঘষে ৫ মিনিট মতো রেখে দিন। তারপর গরম পানি দিয়ে ভাল করে কুলকুচি করে নিন।

কমলা লেবুর: খোসা কমলা লেবুর খোসা রোদে শুকিয়ে মিক্সিতে গুঁড়ো করে নিন। এই গুঁড়ো দিয়ে রোজ দাঁত মাজুন। দিনে দুবার করে। ফল হাতে নাতে পাবেন।

বেকিং সোডা : বেকিং সোডা দাঁতের ঝকঝকে ভাব ফিরিয়ে আনতে পারে। কয়েক ফোঁটা জলে বেকিং সোডা মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্ট দিয়ে সপ্তাহে একবার দাঁত মাজুন।

তুলশি পাতা: তুলশি পাতা বেটা কিংবা রোদে শুকিয়ে নিয়ে গুঁড়ো করে তা দিয়ে দাঁত মাজলে অবশ্যই উপকার পাবেন।

লবঙ্গ : দাঁতের নানা সমস্যা মেটাতে প্রাচীন কাল থেকেই লবঙ্গের ব্যবহার হয়ে আসছে। লবঙ্গ গুঁড়ো ও লবঙ্গ তেল মিশিয়ে এতটি পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটি দিয়ে সপ্তাহে ৩-৪ দিন দাঁত মাজুন। নিজের দাঁত নিজেই চিনতে পারবেন না।

স্ট্রবেরি : স্ট্রবেরিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। স্ট্রবেরিতে যে অ্যাসিড আছে, তা আপনার দাঁতের উপরে জমে থাকা পরত সরাতে সাহায্য করে। স্ট্রবেরি ও এক চিমটে বেকিং সোডা দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটি দিয়ে দিনে দুবার দাঁত মাজুন।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com