web stats বিশাল সামরিক বাজেটে ট্রাম্পের সই

রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ৯ কার্তিক ১৪২৭

বিশাল সামরিক বাজেটে ট্রাম্পের সই

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটির জন্য রেকর্ড পরিমাণ ৭০ হাজার কোটি ডলারের সামরিক বাজেটে সই করেছেন। ন্যাশনাল ডিফেন্স অথারাইজেশন অ্যাক্ট বা এনডিএএ-২০১৮ মঙ্গলবার পাস হয়েছে। তারপর ট্রাম্প এ বাজেটে সই করেন।

গত ৯ নভেম্বর কংগ্রেসের প্রতিনিধি পরিষদ ও সিনেট সদস্যরা এ বাজেট অনুমোদন করেন। প্রেসিডেন্ট ট্রাম্প সামরিক খাতের জন্য যে পরিমাণ বাজেট দেয়ার অনুরোধ করেছিলেন কংগ্রেস তার চেয়ে বেশি অর্থ বরাদ্দ দিয়েছে।

হোয়াইট হাউজে বাজেট পাসের অনুষ্ঠানে ট্রাম্প বলেন, ‘এই প্রতিরক্ষা বাজেট পাসের মাধ্যমে আমরা আমেরিকার পূর্ণ সামরিক শক্তি ফিরিয়ে আনার প্রক্রিয়া জোরদার করলাম।’

ট্রাম্প গতকাল যে বাজেট পাস করেছেন তা রাশিয়াসহ তার পরের সাতটি দেশের সম্মিলিত সামরিক বাজেটের চেয়েও বেশি। বাড়তি বাজেট পাসের ফলে মার্কিন সেনাবাহিনীর জন্য ১৪টি যুদ্ধজাহাজ ও ৯০টি এফ-৩৫ জঙ্গিবিমান কেনা হবে।

জাতিসঙ্ঘের বাজেট ২৫০ মিলিয়ন ডলার কমাতে চায় যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র জাতিসংঘের আগামী অর্থ বছর (২০১৮-২০১৯)-এর মূল বাজেট থেকে ২৫০ মিলিয়ন ডলার কমাতে চায়। মঙ্গলবার কূটনীতিকরা জানিয়েছেন, এর প্রেক্ষিতে জাতিসঙ্ঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ইতোমধ্যেই ২শ’ মিলিয়ন ডলার বাজেট সাশ্রয়ের প্রস্তাব দিয়েছেন।

যুক্তরাষ্ট্র প্রতিবছর জাতিসঙ্ঘকে সবচেয়ে বেশি অনুদান দিয়ে থাকে। জাতিসঙ্ঘের মূল বাজেটের ২২ শতাংশ আসে যুক্তরাষ্ট্রের কাছ থেকে।

অপরদিকে ইউরোপীয় ইউনিয়ন জাতিসংঘকে ১৭০ মিলিয়ন ডলার সাশ্রয় করার জন্য বলেছে। খবর এএফপি’র।

জাতিসঙ্ঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস সাধারণ পরিষদে ২০১৬-১৭ অর্থবছর থেকে ২শ’ মিলিয়ন ডলার সাশ্রয়ের প্রস্তাবসহ ৫ দশমিক ৪ বিলিয়ন ডলারের দ্বিবার্ষিক বাজেট প্রস্তাব করেছেন।

জাতিসঙ্ঘের অপারেশন বাজেট ও শান্তি রক্ষা বাজেট আলাদা। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প প্রশাসনের চাপে শান্তি রক্ষা বাজেট থেকে ইতোমধ্যে ৬শ’ মিলিয়ন ডলার কমানো হয়েছে।

এসবের প্রেক্ষিতে জাতিসংঘ মহাসচিব সংস্কার কর্মসূচির কথা ঘোষণা করেছেন।

সারা বিশ্বে জাতিসংঘের প্রায় ৪০ হাজার কর্মী রয়েছে।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com