web stats ঢাকা সহ সারাদেশে ভারী বৃষ্টির শঙ্কা

বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭

ঢাকা সহ সারাদেশে ভারী বৃষ্টির শঙ্কা

শনিবার থেকে টানা বৃষ্টিতে এমনিতেই জনদুর্ভোগ বেড়েছে, তার ওপর ভারী বৃষ্টির আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবাহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণের আশঙ্কা রয়েছে। সেই সাথে ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

এছাড়া সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে। এটি উত্তর-পূর্ব দিকে আরো অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে।

রোববার সকাল ৬টায় ঢাকার বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল শতকরা ৯৮ ভাগ।

সূর্য উঁকি দিতে পারে কাল

বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি উপকূলের কাছাকাছি অবস্থান করায় সারা দেশে সকাল থেকে বৃষ্টি হচ্ছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আজ রোববার সারা দিনই বৃষ্টি অব্যাহত থাকবে।

ঢাকা আবহাওয়া কর্তৃপক্ষ জানায়, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল, দক্ষিণাঞ্চল ও মধ্যাঞ্চলে বৃষ্টির সম্ভাবনা বেশি। সারা দিন মূলত গুঁড়ি গুঁড়ি বৃষ্টিই হবে। তবে কোথাও কোথাও মাঝারি আকারে বৃষ্টিও হতে পারে।

আজ বিকেল থেকে পরিস্থিতি বদলাতে শুরু করতে পারে। সে হিসেবে হয়তো কাল থেকে আকাশ পরিষ্কার হয়ে সূর্যের দেখা মিলবে।

এই অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী সময়ে নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আবহাওয়া কার্যালয় থেকে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ঢাকায় বৃষ্টিপাত হয়েছে ১৫ মিলিমিটার। দেশে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে চাঁদপুরে। সেখানে ২৪ ঘণ্টায় ৬২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com